সোমবার, ৩১ মে, ২০২১ ০০:০০ টা
জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী পালিত

সারা দেশে খাদ্য বিতরণসহ নানা কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল ঢাকাসহ সারা দেশে দুস্থদের মাঝে খাবার বিতরণ ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা দেশব্যাপী এসব কর্মসূচি পালন করেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা রাজধানীর ১৯টি পয়েন্টে খাবার বিতরণ কর্মসূচিতে অংশ নেন। সাদেক হোসেন খোকা ফাউন্ডেশনের উদ্যোগে গোপীবাগে গরিব ও দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণে অংশ নেন মির্জা ফখরুল। মরহুম সাদেক হোসেন খোকার গোপীবাগের বাসভবনে আয়োজিত এ কর্মসূচিতে সাদেক হোসেন খোকা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বিএনপি নেতা ইশরাক হোসেন ছাড়াও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব-উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারসহ স্থানীয় নেতা-কর্মীরা অংশ নেন। ঢাকা-১০ আসনে ধানমন্ডি এলাকায় মির্জা ফখরুল খাবার বিতরণ করেন। এ সময় বিএনপির নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলম, ইশরাক হোসেনসহ বিএনপির নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বিকাল ৩টায় শাহজাহানপুরে নিজ বাসভবনে ও খিলগাঁও জোরপুকুর মাঠসহ রাজধানীর বিভিন্ন এলাকায় খাদ্যসামগ্রী বিতরণ করেন। এছাড়াও দেশের বিভিন্নস্থানে জিয়ার মৃত্যুবার্ষিকী পালিত হয়।

 

পল্লবীর অনিক প্লাজার সামনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় খাবার বিতরণ করেন। উপস্থিত ছিলেন মহানগর উত্তর বিএনপির সহসভাপতি এ কে এম মোয়াজ্জেম হোসেন ও সহসাধারণ সম্পাদক ইকবাল হোসেনসহ স্থানীয় নেতা-কর্মীরা। এরপর গয়েশ্বর চন্দ্র রায় জান্নাতুল মাওয়া মাদরাসা এলাকায় ত্রাণ বিতরণ করেন। সেখানে জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও বিএনপির ক্রিড়া বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম অংশ নেন। এ ছাড়াও পল্লবী, রূপনগর থানা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে কালশী, পল্লবী মল্লিকা হাউজিং এবং পল্লবী ত্রাণ বিতরণ করেন গয়েশ্বর চন্দ্র রায়।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সহসভাপতি আতিকুল ইসলাম মতিনের উদ্যোগে গরিব ও দুস্থ মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম অংশ নেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানও রাজধানীতে দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন। চট্টগ্রামে কর্মসূচিতে অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। বনানী ও গুলশান থানা বিএনপি আয়োজিত ত্রাণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিজস্ব পেজে একটি ভিডিও ডকুমেন্টারি প্রকাশ করেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। এতে তিনি বলেন, ‘দূরদর্শী, বিচক্ষণ নেতৃত্বগুণে সদ্য স্বাধীন বাংলাদেশকে শহীদ জিয়া এগিয়ে নিয়ে গিয়েছেন সমৃদ্ধির পথে।’ ঢাকা-১৮ আসনের বিএনপির সংসদ সদস্য প্রার্থী ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি এস এম জাহাঙ্গীরের উদ্যোগে গরিব দুস্থ মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। পল্লবী জান্নাতুল মাওয়া মাদরাসার সামনে বিএনপির নির্বাহী কমিটির ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল ইসলামের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

বগুড়া : শহরের কয়েকটি মাদরাসায় এতিম, গরিব ও দুস্থদের মাঝে খাবার বিতরণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। আট দিনব্যাপী কর্মসূচির দ্বিতীয় দিন গতকাল জেলা বিএনপি কার্যালয়ে জিয়ার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা বিএনপির আহ্বায়ক ও বগুড়া-৬ (সদর) আসনের এমপি জি এম সিরাজ। এতে অংশ নেন বিএনপি নেতা মাহবুবর রহমান, হেলালুজ্জামান তালুকদার লালু, মোশারফ হোসেন এমপি প্রমুখ।

ময়মনসিংহ : ময়মনসিংহ মহানগর যুবদলের পক্ষ থেকে দোয়া মাহফিল ও এতিমদের মাঝে খাদ্য বিতরণ করা হয়। মহানগর সভাপতি মোজাম্মেল হক টুটুর দিকনির্দেশনায় ময়মনসিংহ মহানগর যুবদলের যুগ্ম-সাধারণ নূরুল আমিনের উদ্যোগে এতে অংশ নেন ময়মনসিংহ মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক এনামুল হক আকন্দ লিটন, বিএনপি নেতা আখতারুল আলম ফারুকসহ যুবদলের সর্বস্তরের নেতা-কর্মীরা।

বরিশাল : বরিশালে পৃথক আলোচনা সভা এবং দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বেলা ১২টায় নগরীর সদর রোডের বিএনপি কার্যালয়ের দ্বিতীয় তলায় মহানগর বিএনপির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপি নেতা জিয়াউদ্দিন সিকদার জিয়া, সৈয়দ আহসান-উল কবির হাসান প্রমুখ। একই সময়ে জেলা (দক্ষিণ) বিএনপির উদ্যোগে সদর রোডের দলীয় কার্যালয়ের নিচ তলায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাগেরহাট : জেলা বিএনপির দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়েছে। বাগেরহাট জেলা স্বেচ্ছাসেবক দলের ব্যানারে আলোচনা সভা ও দোয়া মাহফিল করা হয়েছে। বাগেরহাট জেলা বিএনপির আহ্বায়ক এ টি এম আকরাম হোসেন তালিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেন বিএনপি নেতা শেখ মোজ্জাফফর রহমান আলম, শেখ কামরুল ইসলাম গোরা, ড. শেখ ফরিদুল ইসলাম প্রমুখ।

নাটোর : দিনভর আলোচনা, মিলাদ মাহফিল প্রভৃতি কর্মসূচির মাধ্যমে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালন করেছে জেলা বিএনপি। সকালে শহরের আলাইপুরে জেলা বিএনপি কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ করেন দলীয় নেতা-কর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ, বিএনপি নেতা শহিদুল ইসলাম বাচ্চু, আবুল কালাম আজাদ, ফয়সাল আহম্মেদ আবুল প্রমুখ।

মেহেরপুর : সকালে মেহেরপুর জেলা বিএনপির কার্যালয়ের সামনে আনুষ্ঠানিকভাবে দলীয় অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুনের সভাপতিত্বে এতে বক্তব্য দেন জেলা বিএনপির সহ-সভাপতি আবদুর রহমান, ইলিয়াস হোসেন, সদর উপজেলা বিএনপির সভাপতি মারুফ আহমেদ বিজন প্রমুখ।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : বেলা ১১টার দিকে রূপগঞ্জ বিএনপি ও সহযোগী সংগঠনের উদ্যেগে মাদরাসার এতিম শিক্ষার্থীদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে। এতে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক সদস্য মোশারফ হোসেন, আশরাফুল হক রিপন, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আনোয়ার সাদাত সায়েম প্রমুখ।

কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈর উপজেলার ট্রাক স্ট্যান্ড পল্লী বিদ্যুৎ এলাকায় দোয়া মাহফিল ও দরিদ্রদের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান শেলীর সভাপতিত্বে এতে অংশ নেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমান, সম্রাট ভূঁইয়া, আমজাদ হোসেন প্রমুখ।

গাজীপুর : জেলায় আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের মাধ্যমে পালন করা হয়। মহানগর বিএনপির উদ্যোগে শহরের দলীয় কার্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মহানগর বিএনপির আহ্বায়ক মো. সালাহউদ্দিন সরকার। মহানগর বিএনপির সদস্য সচিব মো. সোহরাব উদ্দিনের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক শওকত হোসেন, কাউন্সিলর হান্নান মিয়া হান্নু, মাহাবুবুল আলম শুক্কুর প্রমুখ উপস্থিত ছিলেন।

ডোমার (নীলফামারী) : জেজেআই পাট গুদাম মাঠে পৌর বিএনপি আয়োজনে কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পৌর বিএনপির সভাপতি আনিছুর রহমান আনুর সভাপতিত্বে উপজেলার সব অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা বক্তব্য দেন।

ঝিনাইদহ : জেলায় আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। সকালে শহরের এইচএসএস সড়কের জেলা বিএনপির কার্যালয়ে এ কর্মসূচির আয়োজন করে জেলা বিএনপি। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আক্তারুজ্জামানের সভাপতিত্বে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মশিউরর রহমান, জেলা বিএনপির সদস্য সচিব এম এ মজিদ, বিএনপি নেতা আবদুল মালেক প্রমুখ।

কালকিনি (মাদারীপুর) : কালকিনিতে আলোচনা সভা মিলাদ ও দোয়া মাহফিল করেছে কালকিনি উপজেলা ও পৌর বিএনপি সহ সহযোগী অঙ্গসংগঠন। এ সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রোগ মুক্তি ও সুস্থতা কামনা করে দোয়া পরিচালনা করা হয়। কেন্দ্রীয় বিএনপির সহ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন ছাড়াও এতে বক্তব্য দেন মাদারীপুর জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহান্দার আলী জাহান, ফজলুল হক বেপারী, এস এম মাহাবুব হোসেন মুন্সি প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর