শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা
বাংলা একাডেমির অনুষ্ঠানমালা

১৫ আগস্টের শহীদদের স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলা একাডেমিতে চলছে ‘শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’ শিরোনামে মাসব্যাপী অনুষ্ঠানমালা। আলোচনা, বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতাপাঠ ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল ছিল মাসব্যাপী আয়োজনের দ্বাদশ দিন। বিকাল ৩টায় আয়োজনের শুরুতেই বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়। প্রধান অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। এতে ‘বঙ্গবন্ধুর গ্রামোন্নয়ন ভাবনা’ শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন ড. নূহ-উল-আলম লেনিন। বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা ‘আমি আমার আঁতুড়ঘরে পথ হারালাম’ পাঠ করেন কবি তারিক সুজাত। কবি মনজুরে মওলার কবিতা ‘এই বাড়ি’ আবৃত্তি করেন কানাডাপ্রবাসী বাচিকশিল্পী আহমদ হোসেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বই এবং বাংলা একাডেমির বঙ্গবন্ধু জন্মশতবর্ষ গ্রন্থমালার ডিজিটাল প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

মো. আবুল মনসুর বলেন, আগস্ট বাঙালির শোক ও শক্তির মাস। সপরিবারে বঙ্গবন্ধুকে হারানোর শোক আমরা কাটিয়ে ওঠার চেষ্টা করছি, তার আদর্শে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে। বঙ্গবন্ধু সারাজীবন আমাদের পরাধীনতার শৃঙ্খলমুক্তির জন্য লড়াই করেছেন, অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের পতাকা উড্ডীন রাখার শক্তি যুগিয়েছেন, মানুষের বৃহত্তর কল্যাণের জন্য ব্যক্তিগত জীবনে ত্যাগ স্বীকার করার দৃষ্টান্ত স্থাপন করেছেন। এই মহান মানুষটি কতিপয় বিশ্বাসঘাতকের ষড়যন্ত্রে নির্মমভাবে শাহাদাতবরণ করেন। ঘাতকের দল তার হত্যার বিচার চাওয়ার অধিকার থেকেও বাঙালিকে বঞ্চিত করে, কিন্তু আজ বাঙালি জেগে উঠেছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার পথে দৃঢ়-পদক্ষেপে এগিয়ে চলেছি।

তিনি আরও বলেন, জাতির পিতার আদর্শ ও স্বপ্নকে বাংলা একাডেমি এবং অন্যান্য প্রতিষ্ঠানের নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

ড. নূহ-উল-আলম লেনিন বলেন, বঙ্গবন্ধুর চিন্তা, তার দর্শন, তার স্বপ্ন, সবটাই সঠিকভাবে প্রতিফলিত হয়েছে আমাদের বাহাত্তরের সংবিধানে। বাহাত্তরের সংবিধান থেকেই বলা যেতে পারে চিন্তা উৎসারিত হয়েছে পঁচাত্তরের; বঙ্গবন্ধু যখন বাকশাল করলেন। বাকশাল করার মধ্য দিয়ে একদিকে যেমন প্রশাসনিক, অন্যদিকে রাজনৈতিক, তেমনি-যেটা মূল বিষয়-আমাদের অর্থনৈতিক-সামাজিক ব্যবস্থায় একটা পরিবর্তনের চিন্তা তিনি সেখানে উপস্থাপন করেছিলেন।

অনুষ্ঠানটি বাংলা একাডেমির ফেসবুক পেজ (facebook.com/banglaacademy.gov.bd/live) থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

৩১ আগস্ট শেষ হবে মাসব্যাপী এই অনলাইন আয়োজন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর