বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন ২ লাখ ৩ হাজার

জবি প্রতিনিধি

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন জমা পড়েছে ২ লাখ ৩ হাজার ৫১৪টি। এর মধ্যে বিজ্ঞানে ১ লাখ ২ হাজার ৯৬০, মানবিকে ৬৭ হাজার ১১৭ ও বাণিজ্য বিভাগে ৩৩ হাজার ৪৩৭টি আবেদন জমা পড়েছে। গতকাল দুপুরে গুচ্ছ ভর্তি-সংক্রান্ত কারিগরি কমিটির আহ্‌বায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মোনাজ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে প্রাথমিক আবেদনে নির্বাচিতদের তালিকা প্রকাশ করে সমন্বিত ভর্তি পরীক্ষার কারিগরি কমিটি। সেই অনুযায়ী সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি এই ২০ বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদন করেন ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী।

এতে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৯৪ হাজার ৮৪১, মানবিকে ১ লাখ ৭ হাজার ৯৩৩ এবং বাণিজ্য বিভাগে আবেদন করেন ৫৮ হাজার ৬৩২ শিক্ষার্থী।

ভর্তি বিজ্ঞপ্তিতে এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ থাকার শর্ত ছিল।

এবার এইচএসসিতে পাসের সংখ্যা ১৩ লাখ ৬৪ হাজার। সেই হিসেবে ২০ বিশ্ববিদ্যালয়ে শর্ত অনুযায়ী ৮ লাখের বেশি শিক্ষার্থীর আবেদনের সুযোগ ছিল। কিন্তু ২৩ হাজার আসনের বিপরীতে আবেদন পড়েছে মাত্র ৩ লাখ ৬০ হাজার। গত ২৫ আগস্ট প্রথম দফা আবেদনের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। এরপর অনলাইনের মাধ্যমে গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চূড়ান্ত আবেদন চলে মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর