রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

মুক্তিযুদ্ধ জাদঘুরে চিত্রকর্ম ও স্মারক প্রদান

সাংস্কৃতিক প্রতিবেদক

মুক্তিযুদ্ধ জাদঘুরে চিত্রকর্ম  ও স্মারক প্রদান

মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে একাত্তর সালে শিল্পের আশ্রয় নিয়েছিলেন দেশান্তরিত শিল্পীরা। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তেলরঙে নিজেদের অনুভূতির বর্ণনা করেছিলেন ক্যানভাসে। দেশের পক্ষে আন্তর্জাতিক জনমত তৈরিতে কলকাতার আর্ট কলেজের সহযোগিতায় একাত্তরের অগ্নিঝরা দিনগুলোয় কলকাতায় একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পরে দিল্লি ও যুক্তরাষ্ট্রেও আয়োজিত হয় প্রদর্শনী। ওই প্রদর্শনীর শিল্পীরা ছিলেন প্রয়াত শিল্পী দেবদাস চক্রবর্তী, বীরেন সোম, নিতুন কুন্ডু, মুস্তাফা মনোয়ার, প্রাণেশ মন্ডল, আবুল বারক্ আলভী ও রণজিৎ কুমার নিয়োগী। এতে পাক হানাদার বাহিনীর বর্বরতা, দেশান্তরী বাংলাদেশি শরণার্থীদের অবর্ণনীয় দুর্দশার চিত্র, বাংলাদেশের অভ্যুদয়ের নানা প্রেক্ষাপট, স্বাধীনতার দাবি প্রভৃতি বিষয় উঠে এসেছে। সেই প্রদর্শনীর সাতটি চিত্রকর্ম এবং মুক্তিযুদ্ধের কিছু দুর্লভ স্মারক স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রদান করা হলো মুক্তিযুদ্ধ জাদুঘরের সংগ্রহশালায়। গতকাল আনুষ্ঠানিকভাবে নিজের সংগ্রহ থেকে চিত্রকর্মগুলো হস্তান্তর করেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা মেয়েদের উদ্দেশে লেখা সুফিয়া কামালের চিঠি, প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সংগ্রহ থেকে মুক্তিযুদ্ধবিষয়ক বইগুলোও প্রদান করা হয়েছে জাদুঘরে।

‘স্মারক ও অনুদান প্রদান’ শীর্ষক এ আয়োজনের শুরুতেই বক্তৃতা করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী।

এরপর স্মারক বক্তৃতা করেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, শিল্পী বীরেন সোম, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সদস্যসচিব সারা যাকের প্রমুখ।

অনুষ্ঠানে সুফিয়া কামালের চিঠি পাঠ করেন মেয়ে সুলতানা কামাল।

অধ্যাপক

আনিসুজ্জামানের গ্রন্থ হস্তান্তর করেন তার স্ত্রী সিদ্দিকা জামান। পরে অর্থ অনুদান গ্রহণ পর্বে বক্তব্য দেন সাংবাদিক অজয় দাশগুপ্ত। এ ছাড়া সাম্প্রতিককালে মুক্তিযুদ্ধের সুহৃদ মেরি ফ্রান্সিস ড্যানহাম প্রদত্ত মুক্তিযুদ্ধের কিছু মূল্যবান স্মারকও অনুষ্ঠানে প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে দেশের অন্যতম শীর্ষস্থানীয় নির্মাতা প্রতিষ্ঠান ‘মীর আখতার লি.’-এর মীর নাসির হোসেন ‘সম্মানীয় পৃষ্ঠপোষক’ হিসেবে জাদুঘরের স্থায়ী তহবিলে ৬০ লাখ টাকা অনুদানের চেক হস্তান্তর করেন। এ ছাড়া জাদুঘরের সুহৃদ অজয় দাশগুপ্ত, ইরেশ যাকের, ড. সায়মা আলী অদিতি, শ্রিয়া সর্বজয়াসহ আরও কয়েকজন সুহৃদ প্রত্যেকে ১ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জাদুঘরে অনুদান হিসেবে প্রদান করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর