মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সোনা ডাকাত চক্রে অর্ধশত ব্যক্তি : সিআইডি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ ও বরিশালে অন্তত ৫০ জন সোনা ডাকাতিতে জড়িত বলে জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ঢাকার আশুলিয়ায় এক রাতে ১৭টি সোনার দোকানে ডাকাতির ঘটনা তদন্ত করতে গিয়ে সংঘবদ্ধ চক্রটিকে শনাক্ত করেছেন সিআইডি কর্মকর্তারা। ওই ১৭ দোকানে লুটের ঘটনায় ১৫ সেপ্টেম্বর রাতে রাজধানীর বাড্ডা থেকে শাহানা আক্তার (২৪) নামে ডাকাতের এক স্ত্রী গ্রেফতার হন। তার কাছ থেকে লুণ্ঠিত সোনা বিক্রির নগদ ২ লাখ ৪৪ হাজার ৮৪০ টাকা ও আনুমানিক ২ ভরি সোনা জব্দ করা হয়। ডাকাতরা বিভিন্ন স্থানে লুট করা সোনা ও রুপা নিয়ে মাওয়ায় জড়ো হতো। এরপর সেসব বিক্রি করা হতো পুরান ঢাকার তাঁতীবাজারের দুটি দোকানে। ১৭ সেপ্টেম্বর আদালতে শাহানার স্বীকারোক্তিমূলক জবানবন্দি থেকে এসব জানতে পেরেছে সিআইডি। তার দেওয়া তথ্যে ডাকাত চক্রের দুই সদস্য কামাল খাঁ ও মিন্টুকে গ্রেফতার করা হয়েছে। তারাও রবিবার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। গতকাল রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর বলেন, এ ডাকাতরা বর্ষাকালে নৌপথ ও শীতকালে সড়কপথ ব্যবহার করেন। তারা প্রথমে পদ্মার একটি চরে গিয়ে সংঘবদ্ধ হন।

 এরপর স্পিডবোট নিয়ে বিভিন্ন এলাকায় ডাকাতি করতে যান। এমন অর্ধশত সদস্য ঢাকা, নরসিংদী, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, বরিশালের টরকিসহ দেশের বিভিন্ন স্থানে বড় বড় সোনার দোকান ডাকাতিতে জড়িত। এ মামলা সম্প্রতি সিআইডিতে তদন্তের জন্য এসেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একই চক্র ঢাকার আশুলিয়ার বংশী নদী দিয়ে দুটি ইঞ্জিনচালিত নৌকায় করে নয়ারহাট বাজারের দায়িত্বে থাকা চার নিরাপত্তারক্ষীকে আগ্নেয়াস্ত্র ও ধারালো অস্ত্রের মুখে জিম্মি করে। এরপর ছোট ছোট দলে ভাগ হয়ে বাজার ও আশপাশে থাকা রিকশাচালক, পথচারী, ব্যবসায়ীসহ ১৫-২০ জনকে জিম্মি করে বাজারের মুদি দোকান মাজিদ স্টোরে হাত-মুখ বেঁধে আটকে রাখে। পরে তারা এক এক করে বাজারের ১৭টি সোনার দোকান থেকে ৭১ ভরি সোনা, ৮৫০ ভরি রুপা, নগদ অর্থসহ ১ কোটি টাকার মালামাল নিয়ে যায়।

সিআইডি-সূত্রে জানা গেছে, ৫ সেপ্টেম্বর গভীর রাতে আশুলিয়ার বংশী নদীর পাড়ে অবস্থিত নয়ারহাট বাজারে ১৭টি সোনার দোকানে ডাকাতি হয়। ওই ঘটনায় করা ডাকাতি মামলার তদন্তের দায়িত্ব পায় সিআইডি। তদন্তের একপর্যায়ে সিআইডি ১০ ডাকাতকে শনাক্ত করে। তাদের রাজধানী ও আশপাশ এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করে পুলিশ। এর মধ্যে আছেন আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, মিন্টু হোসেন, আবদুর রহিম, সবুজ ও শাহীন। জিজ্ঞাসাবাদে ডাকাত চক্রের সদস্যরা সিআইডিকে বলেছেন, তাদের চক্রের নেতা আবদুস সোবহান। ২২ বছর আগে তিনি ডাকাত চক্র গড়ে তোলেন। ৭ ফেব্রুয়ারি তাদের চক্রের ২০ সদস্য ধানমন্ডির রাপা প্লাজায় ডাকাতি করে দেড় কোটি টাকা মূল্যের ২০০ ভরি সোনার অলঙ্কার লুট করেন। ওই সোনার অলঙ্কার তাঁতীবাজারের দুটি সোনার দোকানে মাত্র ৩২ লাখ টাকায় বিক্রি করেন। তাদের একেকজনের বিরুদ্ধে তিন থেকে ২২টি ডাকাতি মামলা রয়েছে।

সর্বশেষ খবর