বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

১১ কোটি ভ্যাকসিন সিরিঞ্জ কেনাসহ ১১টি দরপ্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের জন্য ১১ কোটি অটো ডিজেবল সিরিঞ্জ কেনাসহ ১১টি দর প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। পরে এসব প্রস্তাব সম্পর্কে অনলাইনে ব্রিফিং করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন। তিনি বলেন, খুলনার তেরখাদা উপজেলায় ৫০ মেগাওয়াট (এসি) ক্ষমতা সম্পন্ন সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপন এবং বড়পুকুরিয়া খনিতে কয়লা উৎপাদনের জন্য চীনা প্রতিষ্ঠান নিয়োগসহ ১১টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে প্রায় ৩ হাজার ৭২৪ কোটি ৮৫ লাখ টাকা। বৈঠকে তেরখাদা উপজেলায় ৫০ মেগাওয়াট (এসি) ক্ষমতা সম্পন্ন সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন করা হয়। যৌথভাবে এ কাজটি করবে সিঙ্গাপুরের ‘হিরো ফিউচার এনার্জিস এশিয়া পিটিই লিমিটেড’ ও পানামের ‘বিজনেস রিসার্চ ইন্টারন্যাশনাল করপোরেশন ইঙ্ক’। এ বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয়ে সরকারের ব্যয় হবে আনুমানিক ১ হাজার ৩২৮ কোটি ৯০ লাখ  টাকা। তিনি জানান, বৈঠকে পেট্রোবাংলা কর্তৃক দিনাজপুরের বড়পুকুরিয়া খনিতে কয়লা উৎপাদনের জন্য চীনা প্রতিষ্ঠান ‘এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়াম’কে ছয় বছরের জন্য নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এতে ব্যয় হবে ১ হাজার ৪৯ কোটি ৪৮ লাখ টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে চট্টগ্রামের শিকলবাহা ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইনের হট গ্যাস পাথ ইন্সপেকশন সংশ্লিষ্ট যন্ত্রাংশ ক্রয়, স্থাপন এ-সংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন করা হয়। এ কাজটি পেয়েছে দেশীয় প্রতিষ্ঠান ‘মেসার্স জে অ্যান্ড সি ইমপেক্স লিমিটেড’। এতে ব্যয় হবে ১০২ কোটি ৯৪ লাখ ৪৩ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন, ময়মনসিংহ জোন’ প্রকল্পের প্যাকেজ নং-জিডি-১ : লট-২-এর আওতায় টার্নকি ভিত্তিতে ৬টি সাব-স্টেশনের যন্ত্রাংশ ক্রয় ও স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ কাজটি করবে ‘আইডিয়াল ইলেকট্রিক্যাল এন্টারপ্রাইজ লিমিটেড’। এতে ব্যয় হবে ৬৫ কোটি ৭ লাখ ৫৭ হাজার টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে ‘ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চার লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প’-এর প্যাকেজ নং-ডব্লিউডি-০৫-এর পূর্ত কাজ সম্পাদনের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এ কাজটি করবে ‘এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড’। এতে ব্যয় হবে ১৪৭ কোটি ২৪ লাখ ৩৪ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে চলতি অর্থবছরের জন্য ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সিঙ্গাপুরের ‘মেসার্স এগ্রোকর্প ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড’ এ গম সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১৭৯ কোটি ৫৩ লাখ ২২ হাজার টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) কর্তৃক ‘কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ (কাফকো) থেকে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ১০৯ কোটি ৩৩ লাখ ৩১ হাজার টাকা।

তিনি জানান, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ভৌত অবকাঠামো উন্নয়ন (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় ২০তলা বিজ্ঞান ভবন নির্মাণের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এ কাজটি করবে ‘মাজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’। এতে ব্যয় হবে ১৫৩ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার টাকা।

অর্থমন্ত্রী জানান, এ ছাড়া বৈঠকে ২০২২ সালের শিক্ষাবর্ষের জন্য বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের পৃথক তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৮ম ও ৯ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি), দাখিল (৮ম ও ৯ম শ্রেণি) শ্রেণি এবং দাখিল ভোকেশনাল স্তরের জন্য মোট ১০ লাখ ৮৬ হাজার ২৪৮ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তিনটি লটে দুটি প্রতিষ্ঠান এসব বই সরবরাহ করবে। এর মধ্যে ‘সেদনা প্রিন্টিং প্রেস ২টি লট এবং ‘মৌসুমি অফসেট প্রেস’ ১টি লটের কাজ পেয়েছে। এতে মোট ব্যয় হবে ১ কোটি ৮১ লাখ ৯৩ হাজার টাকা।

২০২২ শিক্ষাবর্ষের ইবতেদায়ি (১ম ও ২য় শ্রেণি), মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি, দাখিল স্তরের (৬ষ্ঠ ও ৭ম শ্রেণি) এবং কারিগরি (ট্রেড) স্তরের জন্য মোট ১১ কোটি ১২ লাখ ৪৪ হাজার ৮৯৫ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ২৩৬ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা।

২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের (বাংলা ও ইংরেজি ভার্সন) ৮ম, ৯ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি), দাখিল (৮ম ও ৯ম শ্রেণি) এবং দাখিল ভোকেশনাল স্তরের মোট ১০ কোটি ৭২ লাখ ৪০ হাজার ২৪৮ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। মোট ২৪৫টি দরপত্রের মাধ্যমে এগুলো কেনা হবে। এতে ব্যয় হবে ৩৫০ কোটি ৬১ লাখ ৯ হাজার টাকা।

করোনার টিকা প্রদানে ১১ কোটি অটো ডিজেবল সিরিঞ্জ কেনার প্রস্তাবে নীতিগত অনুমোদন : অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে কভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ১৩ কোটি ৮২ লাখ লোককে টিকাদানের লক্ষ্যে ১১ কোটি অটো ডিজেবল (এডি) সিরিঞ্জ ‘সরাসরি ক্রয় পদ্ধতিতে’ ক্রয়ের একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এসব সিরিঞ্জ সরবরাহ করার জন্য মনোনীত প্রতিষ্ঠানটি হচ্ছে- ‘মেসার্স জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড’।

প্রস্তাবে বলা হয়েছে, প্রাথমিকভাবে ১১ কোটি সিরিঞ্জ ছাড়াও ভবিষ্যতে প্রয়োজনীয় সংখ্যক অটো ডিজেবল (এডি) সিরিঞ্জও এই প্রতিষ্ঠান থেকে কেনা হবে।

তিনি জানান, এ ছাড়া ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে ‘বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন’ (বিপিসি) কর্তৃক অতিরিক্ত ৮০ হাজার মেট্রিক টন জ্বালানি তেল জরুরি বিবেচনায় জি-টু-জি সরবরাহকারী প্রতিষ্ঠানের নিকট থেকে কোটেশন আহ্বানের মাধ্যমে আমদানির প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর