সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ফায়ার স্টেশনের কাজ শেষ পর্যায়ে

নিজস্ব প্রতিবেদক

ফায়ার স্টেশনের কাজ শেষ পর্যায়ে

প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, এখন সারা দেশে ৪৫৬টি ফায়ার স্টেশন চালু আছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরকে ঢেলে সাজানোর জন্য নানামুখী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। গতকাল মিরপুর ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সে ৪১তম ব্যাচের অফিসার্স ফাউন্ডেশন কোর্সের সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের ২৫ হাজার জনবলকে উন্নীত করার জন্য সাংগঠনিক কাঠামো পুনর্গঠনের কাজ শুরু করেছি। আমরা ফায়ার সার্ভিসকে সবদিক থেকে সমৃদ্ধ করার মাধ্যমে এর সক্ষমতা বৃদ্ধি করেছি। এ প্রতিষ্ঠানটি এখন বহুমাতৃক সেবা কাজে নিয়োজিত। সারা বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিনিয়ত দুর্যোগ-দুর্ঘটনার চিত্র পরিবর্তিত হচ্ছে। দুর্যোগ-দুর্ঘটনা আমাদের সামনে নতুন নতুন চরিত্রে আবির্ভূত হচ্ছে। প্রকৃতিগতভাবে দুর্যোগপ্রবণ এ দেশে আপনাদের সবসময় দুর্যোগ প্রশমনের জন্য যেমন কাজ করতে হবে, তেমনি উদ্ভাবনী বিবেচনা শক্তি দিয়ে সংঘটিত দুর্ঘটনার ক্ষয়ক্ষতিও সীমিত রাখতে হবে।

তিনি আরও বলেন, মুন্সীগঞ্জের গজারিয়ায় ১০০ একর জায়গা নেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি করার জন্য। আগে এই প্রতিষ্ঠানের ১০তলা ভবনের ওপরে অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজ করার সক্ষমতা ছিল না। আমরা এ সক্ষমতাকে ২০ তলায় উন্নীত করেছি। আগামী বছর ৬৮ মিটারের পাঁচটি টার্নটেবল লেডার এই বহরে যুক্ত হবে। তখন এই সক্ষমতা ২২তলা পর্যন্ত  উন্নীত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ  হোসাইন।

সর্বশেষ খবর