বুধবার, ৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শেয়ারবাজারে বেশির ভাগ কোম্পানির দরপতন

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে বেশির ভাগ কোম্পানির দরপতন

সপ্তাহের তৃতীয় দিনের লেনদেনে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। তবে, ডিএসইতে মূল্য সূচকের সামান্য উত্থান হয়েছে। পক্ষান্তরে সিএসইতে সূচকের পতন হয়েছে। অবশ্য দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৩১ পয়েন্টে উঠেছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দাম কমেছে ২৬৯টির। আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ৩৫২ কোটি ৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৭৫৫ কোটি ২০ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৪০৩ কোটি ১৬ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ২১৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ১৯৫ কোটি ৩২ লাখ টাকার লেনদেন হয়েছে।

 ১৩৯ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো লিমিটেড। অপর স্টক এক্সচেঞ্জ সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৮৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৮টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

অস্বাভাবিক শেয়ার দর বৃদ্ধিতে কারণ দর্শানো নোটিস : কয়েক সপ্তাহ ধরে একটানা শেয়ার দর বাড়ছে। কেন এভাবে দর শুধু বেড়ে চলেছে এর কারণ জানতে দুই কোম্পানিকে চিঠি দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এসব চিঠির জবাবে কোম্পানিগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, দর বৃদ্ধির কোনো কারণ জানা নেই। কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিগুলোর শেয়ার দর এভাবে বাড়ছে। গতকাল জবাব দেওয়া দুই কোম্পানি হচ্ছে বেক্সিমকো লিমিটেড ও লাফার্জ হোলসিম।

সর্বশেষ খবর