সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মৈত্রী দিবসে ভারতের অনুষ্ঠানে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি প্রতিনিধি

মৈত্রী দিবসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বিশেষ আলোচনা চক্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিওবার্তায় ভাষণ দেবেন। আগামী ৬ ডিসেম্বর আয়োজিত ‘বঙ্গবন্ধু স্মৃতি বক্তৃতামালা’য় মূল বক্তব্য দেবেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। দিল্লিতে নিযুক্ত হাইকমিশনার মুহাম্মদ ইমরানও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করছে। রাষ্ট্রদূত ও সাবেক সচিব পূর্ব বিভাগের বিজয় ঠাকুর সিং অনুষ্ঠানটি পরিচালনা করবেন।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশ সরকারকে ভারত সরকার আন্তর্জাতিক স্বীকৃতি দেয়। এ দিনটিকে বাংলাদেশ ও ভারত ‘মৈত্রী দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয়। আরও ১৮ দেশে এই দিনটিকে উদযাপন করার সিদ্ধান্ত হয়েছে। এরই অংশ হিসেবে এই প্রথম জাতির পিতা বঙ্গবন্ধুর নামে বার্ষিক বক্তৃতার আয়োজন করা হচ্ছে। প্রতি বছরই এই বক্তৃতা অনুষ্ঠান পালন করা হবে।

একই দিনে নয়াদিল্লির ঐতিহ্যশালী মিলনায়তন ‘কামানি প্রেক্ষাগৃহে’ নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন একটি বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এখানে বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ বাংলাদেশের সাংস্কৃতিক গোষ্ঠী অনুষ্ঠান পবিবেশন করবে। ওইদিনই ঢাকায় ভারতীয় হাইকমিশন একই ধরনের অনুষ্ঠান করবেন। যেখানে ভারতের বিশিষ্ট শিল্পীরা অংশগ্রহণ করবেন।

ভারতের রাষ্ট্রপতির কর্মসূচি চূড়ান্ত : ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে আগামী ১৫ ডিসেম্বর ঢাকা পৌঁছাবেন। ওইদিন রাষ্ট্রপতি তাঁকে রাষ্ট্রীয় ভোজে সম্মানিত করবেন। পরদিন ঢাকার প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি কোবিন্দ অংশগ্রহণ করবেন এবং ভাষণ দেবেন। সফররত রাষ্ট্রপতিকে জাতীয় সংসদে সংবর্ধনা দেওয়ার পরিকল্পনা রয়েছে। ঢাকায় থাকাকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে হবে বৈঠক। রাষ্ট্রপতির সঙ্গে ভারতের কয়েকজন সংসদ সদস্য সফর করতে পারেন। বিজেপি ছাড়াও জাতীয় কংগ্রেস দলের সদস্যরাও থাকতে পারেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর