রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’

শিল্পকলা একাডেমিতে রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়ন করেছে স্বপ্নদল। গত সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল স্বপ্নদলের ১১তম প্রযোজনার ৮৪তম মঞ্চায়ন। নাটকটির নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন। মহাবীর অর্জুন সত্যপালনের জন্য এক যুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন ও যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ক্ষতবিক্ষত হতে থাকে। অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন- চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, হ্যাপী, সুমাইয়া, সামাদ, ঊষা, জেবু, আলী, বিপুল, মাধুরী, নিসর্গ, আঁচল, মাসুদ, আসিফ, মামুন, বিমল, রবিন, অনিন্দ্য প্রমুখ।

বাংলাদেশ শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান ‘ড্রিমল্যান্ড চায়না : বাংলাদেশ’ শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কৃত করা হলো। এ বি সি ডি- চার গ্রুপ থেকে ১৩ জনকে প্রদান করা হয় সেরা প্রতিযোগীর পুরস্কার। এ ছাড়া অংশ নেওয়া ৭৫ জনকে প্রদান করা হয় বিশেষ পুরস্কার। এ গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে মারওয়া মাসুম তোয়া, শুহাইব ওয়াসিত ও ওয়াকিদ আহমেদ। বি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে আরিশ মল্লিক রূপকথা, আফনান আল আদর ও নাওয়াফ ইব্রাহিম খান। সি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে আল মুমিনুর, তাসফিয়া সাদিয়া, সাদাইন শাহরিয়ার মাহদী ও তাকওয়া মল্লিক হৃদয়া। ডি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে আনিলা ভৌমিক, মালিহা তাবাসসুম মাইসা ও সামিয়া মল্লিক অর্পিতা। গতকাল শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, চায়না দূতাবাস, চায়না মিডিয়া গ্রুপ (ঢাকা) ও বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ সেন্টার। অনুষ্ঠানে বক্তৃতা করেন বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ সেন্টারের সভাপতি এ এস এম কামাল উদ্দীন, সাধারণ সম্পাদক এইচ এম জাহাঙ্গীর আলম রানা প্রমুখ। প্রতিযোগিতার চার বিচারক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবদুল মতিন তালুকদার, চীনা দূতাবাসের কালচারাল কাউন্সেলর ইউ লিয়েন, চিত্রশিল্পী আবু সালেহ টিটু, খুলনা বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের শিক্ষক শাপলা সিংহকে প্রদান করা হয় বিশেষ সম্মাননা।

আদি ঢাকা সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব : বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দুই দিনব্যাপী বিজয় উৎসবের আয়োজন করেছে আদি ঢাকা সাংস্কৃতিক জোট। গতকাল পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কে শুরু হয় দুই দিনের এ উৎসব। দুই ভাগে বিভক্ত এ উৎসবের প্রথম পর্বে ছিল আলোচনা ও দ্বিতীয় ভাগে সাংস্কৃতিক পরিবেশনা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি সালাউদ্দিন বাদল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর