মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

আলোচনায় বরিশাল, ছিল অর্জনও

ফিরে দেখা ২০২১

রাহাত খান, বরিশাল

নানা আলোচিত-সমালোচিত ঘটনার মধ্যদিয়ে ইংরেজি ২০২১ সাল কেটেছে বরিশালের মানুষের। রাজনৈতিক হানাহানি, নির্বাচনী সহিংসতায় প্রাণহানি, শিক্ষার্থী আন্দোলন, প্রাকৃতিক দুর্যোগ, ধর্মীয় উন্মাদনা এবং সড়ক ও নৌ দুর্ঘটনার মিছিলে কেটেছে বছরটি। সর্বশেষ ঝালকাঠিতে যাত্রীবাহী লঞ্চে অগ্নিকান্ডে ৪৪ জনের প্রাণহানি এবং কয়েকশ’ মানুষের দগ্ধ হওয়ার ক্ষত সবার হৃদয়ে নাড়া দিয়েছে। অর্জনও আছে বিদায়ী বছরে। দেশের সর্ব দক্ষিণের মূল ভূখন্ড কুয়াকাটা সৈকত পর্যন্ত ফেরিবিহীন সড়ক যোগাযোগ চালু এক অনন্য পাওয়া দক্ষিণাঞ্চলের কোটি মানুষসহ সমগ্র দেশবাসীর। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ লোগো মানব প্রদর্শনী এবং এ উপলক্ষে বৃহত্তর সাইকেল র‌্যালিও ব্যাপক আলোড়ন করে। বিশ্বসেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকারের চোখ আটকে যাওয়া বরিশালের ক্ষুদে স্পিন জাদুকর সাদিদের আবিষ্কারও একটি বড় অনুপ্ররেণা। ভূমিহীন হওয়ায় পুলিশ কনস্টেবলের চাকরি থেকে বাদ পড়তে যাওয়া কলেজছাত্রী আসপিয়াকে প্রধানমন্ত্রীর নির্দেশে জমিসহ ঘর এবং চাকরি দেওয়ার বিষয়টি বছরের শেষ দিকে ব্যাপক প্রশংসিত হয়েছে। নতুন বছরে আরও ভালো প্রত্যাশা সবার। বিদায়ী বছরের শুরুর দিকে ১৬ ফেব্রুয়ারি পরিবহন শ্রমিকের হাতে ২ শিক্ষার্থী লাঞ্ছিত হওয়ার জেরে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক ২ ঘণ্টা অবরোধ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ৮ দিনের অচলাবস্থার পর ২৪ ফেব্রুয়ারি উপাচার্যের উপস্থিতিতে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থী ও পরিবহন মালিক-শ্রমিকদের ফলপ্রসূ আলোচনায় আন্দোলন প্রত্যাহার করে উভয়পক্ষ। ৭ মার্চ নগরীর প্রাণকেন্দ্র সদর রোডের টপ টেন নামে একটি শো-রুমে প্রকাশ্য হামলা-ভাঙচুর এবং লুটের অভিযোগ ওঠে স্থানীয় ক্ষমতাসীনদের বিরুদ্ধে। বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবস উপলক্ষে ১৭ মার্চ বিকালে বরিশাল নগরীর প্রধান প্রধান সড়কে কয়েক হাজার সাইকেলের অংশগ্রহণে সবচেয়ে বড় সাইকেল র‌্যালির আয়োজন করে সিটি করপোরেশনের মেয়র সাদিক আবদুল্লাহ।  বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৯ মার্চ বরিশাল নগরীর বিশাল বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ লোগো মানব প্রদর্শনী আয়োজন করে সিটি করপোরেশনসহ স্থানীয় আওয়ামী লীগ। ১ লাখ ৫৮ হাজার স্কয়ার ফিট জায়গা জুড়ে এক সঙ্গে বঙ্গবন্ধু লোগো প্রদর্শন করে প্রায় ১০ হাজার মানুষ। যা বিশ্বের সর্ববৃহৎ মানব লোগো দাবি আয়োজকদের।  ১৮ আগস্ট রাতে সদর উপজেলা পরিষদ চত্ত্বরে অবৈধ ব্যানার-বিলবোর্ড অপসারণকে কেন্দ্র করে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মী ও আওয়ামী লীগ নেতাকর্মীদের উপর নির্বিচারে গুলি করে আনসার সদস্যরা। এতে বিসিসির প্যানেল মেয়র ও প্রশাসনিক কর্মকর্তা এবং ওসিসহ ৬০ জন গুলিবিদ্ধ হয়। অক্টোবরের শুরুর দিকে বরিশালের ক্ষুদে স্পিন জাদুকর আবদুল্লাহ সাদিদের বোলিংয়ে মুগ্ধ হয়ে নিজের ভেরিফায়েড টুইটারে স্ট্যাটাস দেন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার। মূহূর্তে দেশ-বিদেশে ভাইরাল হয় সাদিদের স্পিন বোলিং। তাকে উৎসাহ দিতে এগিয়ে আসেন বিসিবি কর্মকর্তারা।

দক্ষিণের মানুষের বছরের সেরা অর্জন গত ২৪ অক্টোবর বরিশাল-কুয়াকাটা মহাসড়কের লেবুখালী পয়েন্ট পায়রা সেতু উদ্বোধন। এর ফলে দেশের সর্ব দক্ষিণের মূল-ভূখন্ড কুয়াকাটা পর্যন্ত সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হলো। গত ১২ নভেম্বর ঝালকাঠীর সুগন্ধা নদীতে তেলবাহী জাহাজে বিস্ফোরণে তাৎক্ষণিক একজন নিহত ও ৭ জন দগ্ধ হয়। পরে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় আরও ৫ জনের মৃত্যু হয়।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে যোগ্যতায় উত্তীর্ণ হয়েও ভূমিহীন হওয়ায় কলেজ ছাত্রী আসপিয়ার চাকরি হবে না বলে জানিয়ে দিয়েছিল পুলিশ। বাংলাদেশ প্রতিদিনে এ সংক্রান্ত খবর দেখে প্রধানমন্ত্রী কার্যালয় ওই ছাত্রীকে জমিসহ ঘর এবং চাকরি নিশ্চিত করার নির্দেশ দেয়। এরপর প্রধানমন্ত্রীর নির্দেশে পুলিশ কনস্টেবলে নিয়োগ পেয়েছেন কলেজ ছাত্রী আসপিয়া ইসলাম। একই সঙ্গে তার জন্য ঘর নির্মাণের কাজও শেষ পর্যায়ে। গত ২৪ ডিসেম্বর রাতে ঝালকাঠিতে লঞ্চে অগ্নিকান্ডের ঘটনায় ৪৪ জনের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন স্বাস্থ্যসচিব। ওই ঘটনায় দুই শতাধিক মানুষ দগ্ধ এবং আহত হয়।

সর্বশেষ খবর