শুক্রবার, ৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

রাজশাহীতে সওজের কোটি টাকার জমি দখল করে ভবন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী-নওগাঁ মহাসড়কে সড়ক ও জনপথের (সওজ) কোটি টাকার জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে। পবা উপজেলার মধুসূদনপুর মৌজায় দীর্ঘ ৪৬ বছর পর হঠাৎ করেই ওই জমির মালিকানা দাবি করে সরকারি জায়গায় ভবন নির্মাণ করছেন আমজাদ আলী নামে এক ব্যক্তি।

রাজশাহী জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার এক নথিতে দেখা যায়, ১৯৭৩-৭৪ সালে রাজশাহী-নওগাঁ মহাসড়কের জন্য জমি অধিগ্রহণ করে সরকার। এতে দেখা যায়, এল এ কেস নং ৩৪/৭৩-৭৪ এ জে এল নং ৮৫’র ৩৬৬ দাগে ১৫ শতাংশ জমির ১৫ শতাংশেরই প্রাপ্য মূল্য বুঝিয়ে দেওয়া হয় তৎকালীন মালিক রহমান মন্ডলদের। অধিগ্রহণের ফলে জমির মালিকানা সড়ক ও জনপথ বিভাগের। কিন্তু মধুসূদনপুর মৌজার সরকারি মালিকানাধীন জমি নিজের দাবি করে কয়েকদিন ধরে মাটি ভরাটের পর এখন ভবন নির্মাণ করছেন গ্রামের আমজাদ আলী। সড়ক সংলগ্ন ওই জায়গা মাটি দিয়ে ভরাট করে কংক্রিটের ভিত্তির ওপরে মজবুত করে দেয়াল তোলা হয়েছে। এ জন্য মহাসড়কের ওপর রাখা হয়েছে নির্মাণ সামগ্রীও।

এদিকে সরকারি জমি দখলের খবর পেয়ে গত ২ জানুয়ারি রাজশাহী সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী নাহিনুর রহমান স্বাক্ষরিত চিঠিতে অবৈধ স্থাপনা অপসারণে আমজাদ আলীকে নির্দেশ দেওয়া হয়। এই চিঠির অনুলিপি পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও দেওয়া হয়েছে। কিন্তু এই চিঠির পর ভবন নির্মাণকাজ বন্ধ হয়নি। রাজশাহী সওজের উপ-বিভাগীয় প্রকৌশলী নাহিনুর রহমান বলেন, ‘ওই জমি অধিগ্রহণ করা হয়েছে বহু বছর আগেই। কিন্তু হঠাৎ এখন ভোগদখলে নেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে আমরা জেনেছি। এরপরই মহাসড়কের জায়গায় অবৈধভাবে নির্মিত স্থাপনা তার নিজ খরচে সরিয়ে নেওয়ার জন্য নোটিস পাঠানো হয়েছে। এ নির্দেশনা না মানলে বিধি অনুযায়ী আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর