শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

উত্তরাঞ্চলে শীতে স্থবির জনজীবন

পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা

প্রতিদিন ডেস্ক

দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা কমছে। এতে জনজীবন স্থবির হয়ে পড়ছে। ব্রহ্মপুত্র, যমুনা, তিস্তা নদীর ১৬৫টি চরের ৪ লক্ষাধিক মানুষ বেশি কষ্টে পড়েছেন। একই সঙ্গে পাল্লøা দিয়ে বাড়ছে শীতজনিত রোগী। রাজশাহীতে বৃহস্পতিবার মৌসুমের সর্বনিম্ন ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। গতকাল তাপমাত্রা ছিল ১০.৪ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৩ ও ২৪ জানুয়ারি দিনাজপুর অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানায় আবহাওয়া অফিস। কুড়িগ্রাম জেলায় গতকাল সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ ডিগ্রি সেলসিয়াস। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী : কয়েক দিন ধরেই রাজশাহীতে তাপমাত্রা কমছে। ফলে শীতজনিত রোগীর সংখ্যা বেড়েছে হাসপাতালে। চিকিৎসকরা বলছেন, শীতের কারণে শিশু ও বৃদ্ধরা ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট জ্বর-সর্দি নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি হচ্ছেন। গত কয়েক দিনের তুলনায় হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা বেড়েছে। দিনাজপুর : ঘন কুয়াশা আর হিমেল বাতাসে শীত জেঁকে বসেছে। গত দুই দিন ধরে তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। শৈত্যপ্রবাহ না থাকলেও হিমেল হাওয়ায় বিকালের পর থেকে শীতের তীব্রতা বৃদ্ধি পায়। আগামী দুই দিন তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে বলে জানায় আবহাওয়া অফিস। ২৩ ও ২৪ জানুয়ারি দিনাজপুর অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানায় একই সূত্র। গাইবান্ধা : ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় স্থবির হয়ে পড়েছে গাইবান্ধার জনজীবন। গত দুই দিন ধরে সূর্যের দেখা নেই। ব্রহ্মপুত্র, যমুনা, তিস্তা নদীর ১৬৫টি চরের ৪ লক্ষাধিক মানুষ বেশি কষ্টে পড়েছেন। এদিকে শহরাঞ্চলেও রাস্তাঘাট ফাঁকা হয়ে পড়েছে। হাসপাতালে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে কনকনে শীত আর হিমেল হাওয়ায় জনদুর্ভোগ বেড়েছে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক কাজকর্ম। তীব্র ঠা া আর ঘন কুয়াশার কারণে কাজে বের হতে পারছে না শ্রমজীবী মানুষ। বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের অবস্থা কাহিল। দেখা দিয়েছে নানা শীতজনিত রোগ-ব্যাধি। প্রতিদিন হাসপাতালে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। নদ-নদী তীরবর্তী ও চরাঞ্চলের দরিদ্র মানুষ মোটা কাপড়েও ঠেকাতে পারছে না হিমেল ঠান্ডা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর