শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

নথিভুক্ত এতিমখানার অনুদান তদারকির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

দেশে নথিভুক্ত সরকারি ও বেসরকারি এতিমখানা ৪ হাজর ৭৪টি। এর বেশির ভাগ কওমি বা ইবতেদায়ি মাদরাসার সঙ্গে সম্পৃক্ত। এসব এতিমখানায় শিশু রয়েছে ১ লাখ ৬ হাজার। চলতি অর্থবছরে এদের ভরণপোষণের জন্য ১২৭ কোটি ২০ লাখ টাকা বরাদ্দ রয়েছে। প্রতি এতিম শিশুর জন্য বরাদ্দ ২ হাজার টাকা। কমিটি সরকারি নীতিমালা অনুযায়ী অনুদান যথাযথভাবে ব্যবহৃত হচ্ছে কি না তা তদারকি বৃদ্ধির সুপারিশ করে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে উপস্থাপিত কার্যপত্র থেকে এসব তথ্য পাওয়া যায়। বৈঠকে সভাপতিত্ব করেন রাশেদ খান মেনন। সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান, কমিটির সদস্য সাগুফতা ইয়াসমিন, শবনম জাহান, কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অভিযোগ করেন, এতিমখানাগুলো নীতিমালা লঙ্ঘন করে শিশুদের শুধু কোরআন হেফজ পাঠদান সম্পন্নের পর বিদায় করে দিচ্ছে।

অথচ নীতিমালা অনুযায়ী এসব এতিমকে ধর্মীয় শিক্ষার পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পাঠানোর উপযোগী শিক্ষাদানের কথা। বিষয়টি তদারকির আহ্বান জানান তিনি।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কমিটি ‘চা-বাগান শ্রমিকদের টেকসই আবাসন নির্মাণ নীতিমালা/নির্দেশিকা’ দ্রুত প্রণয়নের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে। একই সঙ্গে কমিটি হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম, ক্যাম্পেইন, কাউন্সেলিং ও হিজড়া জনগোষ্ঠীর ভাতার পরিমাণ বৃদ্ধির সুপারিশ করে। এ ছাড়া বৈঠকে দুস্থ শিশুদের সুরক্ষায় সমাজসেবা অধিদফতরের সহযোগিতায় হাওরবেষ্টিত অঞ্চল, উপকূলীয় এলাকাসহ অনগ্রসর জেলায় কার্যক্রম সম্প্রসারণের সুপারিশ করা হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর