শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ঢাকা সাবওয়ে প্রকল্প উচ্চাভিলাষী হতে পারে গলার কাঁটা

নগর সংলাপে বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদক

এক সংলাপে নগর বিশেষজ্ঞরা বলেছেন, ঢাকায় পাতালরেল নির্মাণ (সাবওয়ে) প্রকল্প অনেক ব্যয়বহুল ও উচ্চাভিলাষী। বিশ্বের অতি ধনী দেশগুলোও এখন নগরে সাবওয়ে নির্মাণের মতো উচ্চাভিলাষী প্রকল্পের পরিকল্পনা নিচ্ছে না। সেখানে বাংলাদেশ মধ্য আয়ের দেশ, আমাদের মাথাপিছু আয় উন্নত দেশের তুলনায় এখনো   অতি অল্প। ফলে সাবওয়ে নির্মাণের মতো অর্থনৈতিক শক্তি আমাদের নেই বললেই চলে।

যদি সরকার এ প্রকল্প বাস্তবায়ন করতে চায়, তাহলে এ উচ্চাভিলাষী প্রকল্প আমাদের গলার কাঁটা হয়ে দাঁড়াতে পারে।

গতকাল ইনস্টিটিউট ফর প্ল্যানি অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) আয়োজিত ‘ঢাকায় পাতালরেল নির্মাণ প্রকল্প : টেকসই পরিবহন পরিকল্পনার প্রাসঙ্গিকতায় উপযোগিতা    বিশ্লেষণ’ শীর্ষক অনলাইন সভায় নগর বিশেষজ্ঞরা এ কথা বলেন।

তারা আরও বলেন, সাবওয়ের মতো উচ্চাভিলাষী প্রকল্প না নিয়ে যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন সবার আগে বাস্তবায়ন দরকার। কারণ এ প্রকল্পে ব্যয় কম, নাগরিক সুবিধা বেশি। এ ছাড়া কমিউনিটি রেল চালু করা যেতে পারে। নগরবাসী হেঁটে চলাচলের জন্য ফুটপাথকে আরও টেকসই করা দরকার। গণপরিবহনেও শৃঙ্খলা আনা প্রয়োজন। এগুলো হচ্ছে ব্যয় সংকোচন ও কার্যকরী প্রকল্প।

আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আদিল মোহাম্মদ খানের সঞ্চালনায় সংলাপে বক্তব্য দেন আইপিডির উপদেষ্টা অধ্যাপক ড. আকতার মাহমুদ খান, রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ ও আইপিডির পরিচালক মো. আশরাফুল ইসলাম, আইপিডির পরিচালক পরিকল্পনাবিদ আরিফুল ইসলাম, পরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লেনার্সের সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহাম্মদ মেহেদী আহসান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রধান নগর পরিকল্পনাবিদ মো. মইনুল ইসলাম, যোগাযোগ বিশেষজ্ঞ মো. মারুফ হোসেন ও জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়েয় নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফরহাদুর রেজা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর