শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বুয়েট ও ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিশ্বসেরা অন্তত ১ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান ধরে রেখেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বুধবার যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সাইমন্ডস (কিউএস) তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং ২০২৩ প্রকাশ করেছে। ওই তালিকায় গত বছরের মতো এ বছরও বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০১ থেকে ১ হাজারের মধ্যে স্থান করে নিয়েছে। এছাড়াও ১০০১ থেকে ১ হাজার ২০০ এর মধ্যে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আছে। সংস্থাটি প্রতিবছর বিশ্বসেরা ১ হাজার ৪০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে থাকে। তবে কিউএস তাদের তালিকায় ৫০০ এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান সুনির্দিষ্ট করে উল্লেখ করে না। সংস্থাটি একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত প্রভৃতি সূচকের ভিত্তিতে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং করে। বরাবরের মতো তালিকায় শীর্ষস্থানে আছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি-এমআইটি।

গতবারও বিশ্ববিদ্যালয়টি তালিকার এক নম্বরে ছিল।

এর পরেই আছে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অবস্থান তিন নম্বরে। যথাক্রমে চার ও পাঁচে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

এ ছাড়াও র‌্যাংকিংয়ে এশিয়ার মধ্যে শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রতিবেশী দেশ ভারতের নয়টি ও পাকিস্তানের তিনটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর