বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা

বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের আহ্বান শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আশা করব বিশ্ববিদ্যালয়গুলো আইন মেনে চলবে। যেসব আর্থিক বিধিবিধান রয়েছে তা মেনে চলবে। সব ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করবে।

গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এডাস্ট) তৃতীয় সমাবর্তনে সভাপতির বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন তিনি। সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহ উদ্দিন আহমেদ ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। স্বাগত বক্তব্য দেন অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। শুভেচ্ছা বক্তব্য দেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. লিয়াকত আলী সিকদার।

দীপু মনি আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা উচ্চশিক্ষা নিয়ে বের হলে তাদের চাকরি জোগাতে হিমশিম খেতে হচ্ছে। তাদের সফট স্কিল না থাকায় এমন পরিস্থিতিতে পড়তে হচ্ছে। সে কারণে বিশ্ববিদ্যালয়ের কারিকুলামেও পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব বিশ্ববিদ্যালয়ে ইতিহাস-ঐতিহ্য ও সাধারণ জ্ঞান পড়ানো হবে। বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সফট স্কিলের ওপর দক্ষ করে গড়ে তোলা হবে। দেশের সব বিশ্ববিদ্যালয় হবে গবেষণাগার ও পাঠাগার। বিশ্ববিদ্যালয়গুলোকে পাঠ্যক্রম যুগোপযোগী করে ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া লিংকেজ তৈরির পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর