বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় নাজেহাল রংপুরের মানুষ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় নাজেহাল রংপুরের মানুষ। তীব্র দাবদাহের পাশাপাশি ভাইরাসজনিত জ্বর, সর্দি, কাশি দেখা দিয়েছে ঘরে ঘরে। এ ছাড়া বিদ্যুতের নাজুক অবস্থার কারণে নাকাল হয়ে পড়েছে এই অঞ্চলের মানুষ। শহরেও বেড়ে গেছে হাতপাখার কদর। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। প্রচ- গরমে গত কয়েকদিন ধরে শ্রমজীবী মানুষ মাঠে কাজ করতে হিমসিম খাচ্ছে। আবহাওয়ার এই বৈরী আচরণে ঘরে ঘরে শুরু হয়েছে রোগবালাই। গত কয়েকদিন ধরে রংপুরে তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। এ কারণে প্রচ- গরম অনুভূত হচ্ছে। রংপুর নগরীর শাহী পাড়ার দিনাজপুরের হাজি দানেশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী  জান্নাত জ্যোতি ঈদ উদ্যাপন করতে বাড়ি এসেছেন। এসে জ্বরে পড়েছেন। তার পরিবারে আরও কয়েকজন ভাইরাস জ্বরে আক্রান্ত হয়েছেন। এদিকে প্রচ- রোদে খাঁ খাঁ করছে চারদিক। রংপুর শহরে দুপুরবেলা ক্লান্ত-পরিশ্রান্ত রিকশাচালকদের লাইন ধরে গাছতলায় বিশ্রাম নিতে দেখা গেছে। কষ্টের সঙ্গে রিকশাচালক সিরাজুল ইসলাম বলেন, প্রচ- রোদের কারণে রিকশায় কেউ উঠছে না। তাই আয় নেই।। অপরদিকে চিকিৎসকরা বলছেন, এমন আবহাওয়ায় হিট স্ট্রোক, চর্মরোগসহ শ্বাসকষ্ট ও ডায়রিয়ার প্রাদুর্ভাব হওয়ার আশঙ্কা বেশি থাকে।  বিদ্যুতের লোডশেডিংসহ গরমকে ঘিরে রংপুর শহরের ফুটপাতগুলোতে তালপাখাসহ বাঁশ, কাপড় ও সুতার তৈরি বিভিন্ন ধরনের হাতপাখার পসরা সাজিয়ে বসেছে ব্যবসায়ীরা। ১০ টাকার হাতপাখা বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। কয়েক দিন ধরে হঠাৎ তাপমাত্রা বেড়ে যাওয়ায় চরম বেকায়দায় পড়েছেন লোকজন। বিশেষ করে বর্তমান সময়ে রোপা আমন ধানের চারা উৎপাদনসহ জমি তৈরিতে কৃষি শ্রমিকরা হাঁপিয়ে উঠেছেন প্রচ- গরমে।

 প্রখর রোদ আর গরমের কারণে মাঠ ছিল অনেকটাই জনশূন্য। কাজ বাদ দিয়ে জীবন বাঁচাতে শ্রমজীবীসহ সাধারণ মানুষকে বাঁশঝাড় কিংবা গাছতলায় পাতানো মাচায় বিশ্রাম নিতে দেখা যায়।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মোদাব্বের হোসেন বলেন, হাসপাতালে বৈরী আবহাওয়ার কারণে রোগীর সংখ্যা বাড়ছে। প্রচ- গরমে শরীর থেকে ঘাম ঝরে মানুষ দুর্বল হয়ে পড়ে। বিশেষ করে ৬০ বছরের বেশি এবং ৫ বছরের কম বয়সের শিশুদের এতে ঝুঁকি থাকে।

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ কামরুল ইসলাম বলেন, গতকাল বেলা ৩টায় রংপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে সর্বোচ্চ।

সর্বশেষ খবর