শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে কমছে করোনা বাড়ছে ডেঙ্গু

প্রায় প্রতিদিনই শনাক্ত হচ্ছে ডেঙ্গু রোগী চসিকের ক্র্যাশ প্রোগ্রাম শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশ কমছে। তবে বর্ষা মৌসুমে ডেঙ্গু সংক্রমণ অব্যাহত আছে। প্রায় প্রতিদিনই নতুন করে ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে। বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। তবে এডিস মশা নিয়ন্ত্রণে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ক্র্যাশ প্রোগ্রাম শুরু করেছে। গত সোমবার থেকে চসিক নগরের ৪১ ওয়ার্ডে মশক নিধনে বিশেষ কর্মসূচি শুরু করে।  চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে জুলাই মাসের প্রথম দিক থেকে হঠাৎ করোনা সংক্রমণ বেড়ে যায়। টানা প্রায় ছয় মাস পর সংক্রমণ বাড়তে থাকে। তবে গত এক সপ্তাহ থেকে আবার সংক্রমণ কমছে। চট্টগ্রামে গত বৃহস্পতিবার নতুন করে করোনায় আক্রান্ত হন ১৭ জন, নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ৩ দশমিক ৬৫ শতাংশ, গত বুধবার নতুন করে আক্রান্ত হন ২৬ জন, নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ৯ দশমিক ৮৮ শতাংশ। গত মঙ্গলবার আক্রান্ত হন ৩১ জন, নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ১১ দশমিক ৯৬ শতাংশ। গত সোমবার আক্রান্ত হন ২০ জন, নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ৮ দশমিক ১৬ শতাংশ। অন্যদিকে, চলতি মৌসুমে গতকাল পর্যন্ত চট্টগ্রামে মোট ৬৪ জন আক্রান্ত হন। এর মধ্যে পুরুষ ২৩, মহিলা ১৮ ও শিশু ২৩ জন। গত বৃহস্পতিবার ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজন হাসপাতালে ভর্তি হয়েছেন। 

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, চট্টগ্রামে ডেঙ্গুর সংক্রমণ আছে, তবে তা নিয়ন্ত্রণে আছে। তা ছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে হাসপাতালের শয্যা। প্রত্যেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, এডিস মশার বংশ বিস্তার রোধে ওষুধ ছিটানোসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা সতর্ক আছি।

চমেক হাসপাতালের মেডিসিন ওয়ার্ডের চিকিৎসক ডা. মোস্তফা আরাফাত  ইসলাম বলেন, হাসপাতালে গত বৃহস্পতিবার একজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। তার চিকিৎসা চলছে। হাসপাতালে ডেঙ্গু রোগীর জন্য পৃথক শয্যার ব্যবস্থা করা হয়েছে। এ নিয়ে প্রস্তুতিও আছে।

চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মুহাম্মদ আবুল হাসেম বলেন, ডেঙ্গুর বিষয়টি সামনে রেখে গত সোমবার থেকে বিশেষ ক্র্যাশ প্রোগ্রাম শুরু হয়েছে। একযোগে নগরের ৪১টি ওয়ার্ডেই চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর