বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

জলবায়ু ক্ষতি মোকাবিলায় ৪৯৭ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক, খুলনা

জলবায়ু ক্ষতি মোকাবিলায় খুলনা মহানগরীতে বাস্তবায়নের লক্ষ্যে ৪৯৭ কোটি ৭১ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে পরিকল্পনা কমিশন। গতকাল কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের ভার্চুয়াল সভায় ‘ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপটেড আরবান ডেভেলপমেন্ট ফেজ-২ (সিসিএইউডি)-খুলনা’ শীর্ষক প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের আওতায় জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণ ও রক্ষণাবেক্ষণসহ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাব মোকাবিলায় ঝুঁকিপূর্ণ জনসংখ্যার ক্ষতি হ্রাস করা এবং অভিযোজন ক্ষমতা বৃদ্ধিতে কাজ করা হবে। বাংলাদেশ সরকার, জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক (কেএফডব্লিউ) ও কেসিসির নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়িত হবে। 

জানা যায়, সিটি মেয়র তালুকদার আবদুল খালেক খুলনা মহানগরীতে জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণ ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত মানুষের জীবনমান উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে প্রকল্পটি পেশ করেন। স্থানীয় সরকার বিভাগ ও পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ প্রকল্পটির যৌক্তিকতা বিবেচনায় এনে তা অনুমোদনে সহযোগিতা করেন।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সত্যজিত কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় কেসিসির সচিব মো. আজমুল হক, প্রধান প্রকৌশলী মো. মনজুরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মশিউজ্জামান খান, চিফ প্ল্যানিং অফিসার আবির উল জব্বার, আর্কিটেক্ট রেজবিনা খানম অংশ গ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর