রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

কোথায় সমাবেশ হবে পুলিশ কেন নির্ধারণ করবে : মন্টু

নিজস্ব প্রতিবেদক

গণফোরাম সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু বলেছেন, সভা-সমাবেশ করা রাজনৈতিক দলসমূহের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার। কোথায় সমাবেশ করবে নিরাপত্তার স্বার্থে সেটা পুলিশকে জানানো হবে। কিন্তু পুলিশ কেন নির্ধারণ করবে কোথায় সমাবেশ হবে? এ সময় তিনি পুলিশের অনুমতি নিয়ে সভা-সমাবেশ গণতন্ত্র পরিপন্থী উল্লেখ করে বলেন এই কর্তৃত্ববাদী নিয়ম বাতিল করতে হবে। তিনি গতকাল রাজধানীর আরামবাগে দলীয় কার্যালয়ে গণফোরাম নির্বাহী পরিষদের সভায় সভাপতির বক্তৃতা করছিলেন। সভায় আরও বক্তৃতা করেন দলের নির্বাহী সভাপতি অধ্যাপক ড. আবু সাইয়িদ, সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। মোস্তফা মোহসীন মন্টু বলেন, বিরোধী দল যখন সভা-সমাবেশ ঘোষণা করে তখনই সরকার পরিকল্পিত অবরোধ দিয়ে পরিবহন বন্ধ করে দিয়ে সমাবেশে বাধা দেয়।

 আইনের অপপ্রয়োগ করে গায়েবি মামলা দিয়ে পুলিশ বাড়ি বাড়ি তল্লাশি করছে, রাজনৈতিক নেতা-কর্মীদের বিনা ওয়রেন্টে গণগ্রেফতার করছে। এমন একটি বাংলাদেশের জন্য মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেনি।

আবু সাইয়িদ বলেন, বর্তমান সরকার বিভিন্ন অপকর্মের কারণে দ্রব্যমূল্যের লাগমহীন ঊর্ধ্বগতি, ব্যাংক লুট, অর্থ পাচার, ঋণখেলাপি, মাদক, সন্ত্রাস এসব কারণে জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। বিচ্ছিন্ন সরকার জনতার সভা-সমাবেশকে ভয় পায় তাই বানচাল করতে উঠে পড়ে লাগে।

সুব্রত চৌধুরী বলেন, এই সরকার আইন-কানুনের তোয়াক্কা না করে নিজেদের সুবিধামতো জননিপীড়নের কালাকানুন তৈরি করছে যাতে তারা অবৈধ ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে পারে। তিনি অবিলম্বে জবাবদিহি বিহীন ইচ্ছেমতো গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর অধ্যাদেশ বাতিল করার দাবি জানান।

সভায় আরও বক্তৃতা করেন অ্যাডভোকেট এ কে এম জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট মহিউদ্দিন আবদুল কাদের, আইয়ুব খান ফারুক প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর