রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বঙ্গবন্ধু কর্নার ও গার্ডেন চালু করল আসাম এনআইটি

সিলেট-শিলচর উৎসবের সমাপ্তি

কলকাতা প্রতিনিধি

ভারতের আসাম রাজ্যের শিলচরে ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজির (এনআইটি) ড. এ পি জে আবদুল কালাম লার্নিং অ্যান্ড রিসোর্স সেন্টারে ‘বঙ্গবন্ধু কর্নার’ এবং লাইব্রেরি প্রাঙ্গণে ‘বঙ্গবন্ধু গার্ডেন’ চালু হয়েছে। গতকাল সকালের দিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং এনআইটি শিলচরের পরিচালক প্রফেসর রজত গুপ্ত এ কর্নার ও গার্ডেন উদ্বোধন করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

এদিকে, শিলচর পুলিশ গ্রাউন্ডে আয়োজিত দুই দিনের শিলচর-সিলেট উৎসবের প্রথম দিন শুক্রবার সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। গতকাল এ উৎসবের সমাপ্তি ঘটেছে।

পরে এনআইটির ভূপেন হাজারিকা অডিটোরিয়ামে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু কর্নার গড়ে তোলার জন্য ভারত সরকারের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ‘ভারত সরকারের জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান তথা দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ডিজিটাল লাইব্রেরিতে মুজিব কর্নার স্থাপন করায় এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর সারা জীবনের সংগ্রাম, তাঁর আদর্শ ও স্বপ্ন সম্পর্কে আরও বেশি জানার সুযোগ সৃষ্টি হলো।

 

একই সঙ্গে তারা দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস এবং ভারত সরকার কীভাবে আমাদের মুক্তিযুদ্ধে সহায়তা করেছে সেগুলোও জানতে পারবে।

বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন ও সমৃদ্ধিতে যে অভাবনীয় সাফল্য অর্জন করেছে, সেসব তথ্যও তারা জানার সুযোগ পাবে।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমাদের উভয় দেশের সংস্কৃতি, ঐতিহ্য, ভাষা মোটামুটি একই রকম। সেদিক থেকে আমাদের নাড়ির বন্ধন আরও সুদৃঢ় হবে। ধর্ম, বর্ণ, সংস্কৃতি, গোষ্ঠী সবকিছুর ঊর্ধ্বে থেকে মানুষ হচ্ছে সব থেকে বড়- এতে আমরা বিশ্বাস করি। মানুষে মানুষে সুসম্পর্ক থাকলে কোনো কিছু আর আমাদের মাঝে বাধা হয়ে থাকবে না। আর বঙ্গবন্ধু কর্নার আমাদের সেই প্রত্যাশা পূরণে সহায়ক ভূমিকা রাখবে।’

এনআইটি, শিলচরে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে ড. মোমেন তাঁর রচিত ও সম্পাদিত বঙ্গবন্ধু, বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়ন বিষয়ক কিছু বই উপহার দেন। মুজিব গার্ডেন উদ্বোধনের পর সেখানে তিনি গাছের চারাও রোপণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধি দলের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, ইকবালুর রহিম, গাজী মোহাম্মদ শাহনেওয়াজ এবং সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, সিলেটের ব্যবসায়ী প্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ। উপস্থিত ছিলেন এনআইটি, শিলচরে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরাও।

উল্লেখ্য, প্রথমবারের মতো আয়োজিত দুই দিনের এ শিলচর-সিলেট উৎসবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করছে। প্রতিনিধি দল শুক্রবার সকালে সড়কপথে সিলেটের শেওলা সীমান্ত দিয়ে ভারতের সুতারকান্দি আইসিপিতে পৌঁছালে বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা স্বাগত জানান। পরে সেখান থেকে তাঁরা আসামের শিলচরে পৌঁছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর