শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রাবি প্রশাসন চাপের মধ্যে ছিল ছাত্রলীগের বিতর্কিত কর্মকাণ্ডে

রায়হান ইসলাম, রাবি

ঘটনাবহুল ২০২২। অর্জন, উদ্ভাবনসহ নানা কর্মকাণ্ডে বছর ধরেই আলোচনায় ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। শিক্ষার্থীবান্ধব বেশকিছু উদ্যোগ প্রশংসিত হলেও ছাত্রলীগের বিতর্কিত নানা কর্মকাণ্ডে চাপে ছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে সবকিছু ছাপিয়ে নতুন বছরে নতুনভাবে শুরু করার প্রত্যয় ব্যক্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ঘটনাপ্রবাহ অনুযায়ী, বছরের শুরুতেই চারুকলার শিক্ষার্থী হিমেলের মৃত্যু নিয়ে আলোচনায় আসে বিশ্ববিদ্যালয়। ১ ফেব্রুয়ারি রাতে অতর্কিতভাবে ট্রাকচাপায় মারা যান এই শিক্ষার্থী এবং আহত হন তার এক বন্ধু। এ ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। নির্মাণাধীন বিজ্ঞান ভবনে ভাঙচুর, ছয়টি ট্রাকে অগ্নিসংযোগ, উপাচার্যের বাসভবনে তালা দেওয়াসহ নানা দিকে মোড় নেয় সেই ঘটনা। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের পূর্ণ সমর্থন দিয়ে সব দাবি মেনে নেওয়ায় শিক্ষার্থীবান্ধব খ্যাতি পায় বর্তমান প্রশাসন। এ ছাড়া যুগোপযোগী শিক্ষাব্যবস্থার লক্ষ্যে ৫০ বছরের একাডেমিক মাস্টারপ্ল্যান, নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা প্রণয়ন, স্বাস্থ্যবীমা চালু, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ সুবিধা প্রদান, শিক্ষকদের অভ্যন্তরীণ বিভেদ নিরসন, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের স্বল্পসুদে গৃহনির্মাণ ঋণের ব্যবস্থা, শিক্ষা-গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি, উচ্চশিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্বাক্ষর, বিশ্ব র‌্যাংকিং নিয়ে উদ্যোগ, ক্যাম্পাসে নিরাপত্তা, অপকর্মে জড়িতদের শাস্তি প্রদানসহ নানা কর্মকাণ্ডে প্রশংসা কুড়িয়েছে এ প্রশাসন; যা বছর ধরেই আলোচিত হয়েছে।

এত কিছুর পরও ছাত্রলীগের বিতর্কিত কর্মকাণ্ডে বারবার প্রশ্নের সম্মুখীন হয়েছে বিশ্ববিদ্যালয়।

দীর্ঘ সাত বছর পর মার্চে হল সম্মেলনের মধ্য দিয়ে নতুন কমিটি পায় ছাত্রলীগের হল ইউনিট। দায়িত্ব পাওয়ার পর থেকে নেতা-কর্মীদের বিরুদ্ধে চাঁদাবাজি, সিটবাণিজ্য ও দখল, মারামারি, শিক্ষার্থী মারধরসহ নানা অভিযোগ উঠতে থাকে। বছর ধরেই থেকে যায় এই রেশ। আগস্টে হবিবুর রহমান হল ছাত্রলীগ সভাপতি মুমিনের বিরুদ্ধে ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে ঈদসালামির নামে চাঁদাবাজির অভিযোগ, জিয়া হল ছাত্রলীগ সভাপতি রাসেদের বিরুদ্ধে দোকান থেকে ৫০ হাজার টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ, মতিহার হল ছাত্রলীগ সাধারণ সম্পাদক ভাস্কর সাহার বিরুদ্ধে আবাসিক ছাত্রকে মারধর ও গলায় ছুরি ঠেকিয়ে ২০ হাজার টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ বেশ চাঞ্চল্য সৃষ্টি করে। এসব ঘটনায় সাংগঠনিকভাবে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় দলের গৌরবময় ঐতিহ্য ক্ষুণ্ন করেছে বলে মন্তব্য করেন দলের নেতারা।

অন্যদিকে ক্যাম্পাসে খেলাধুলা কেন্দ্র করে মারামারি, শিক্ষকলাঞ্ছনা, মাদক সেবন ও চুরির ঘটনায়ও এড়ায়নি ছাত্রলীগ নেতা-কর্মীদের নাম। বছরের শেষ দিকে বিশ্ববিদ্যালয়ের আন্তবিভাগ খেলা নিয়ে মাঠ ছিল বেশ উত্তপ্ত। সেপ্টেম্বরে আইবিএ ও ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমল সায়েন্সেস বিভাগের খেলায় রেফারির সিদ্ধান্তে অসন্তোষের জেরে মারামারি ঘটে। এতে ভেটেরিনারি বিভাগের অধ্যাপক মোইজুর রহমান শারীরিকভাবে লাঞ্ছিত হন। এ ঘটনায় আইবিএ শাখা ছাত্রলীগ সভাপতি আবু সিনহাকে সাময়িক বহিষ্কার করা হয়। একই সপ্তাহে খেলার মাঠে বিশৃঙ্খলা ঠেকাতে গিয়ে আহত হন প্রক্টর অধ্যাপক আসাবুল হক। ফলে সব খেলা বন্ধ ঘোষণা করা হয়। এসব ঘটনাকে নৈতিকতার চরম অবক্ষয় বলছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

নভেম্বর থেকে ক্যাম্পাসে চলে চুরির হিড়িক। অভিনব কায়দায় একের পর এক শিক্ষার্থীর সাইকেল চুরি হতে থাকে। এ নিয়ে বিপাকে পড়ে প্রশাসন। তবে ২৪ নভেম্বর সাইকেল চুরির অভিযোগে বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সহসভাপতি আবদুুল্লাহ আল মারুফকে হল থেকে বহিষ্কার করে কর্তৃপক্ষ। এ ছাড়া চুরি ঠেকাতে ক্যাম্পাসে চিহ্নিত সাইকেল চোরদের ছবি ঝুলিয়ে দেয় প্রক্টর দফতর। সবশেষ ৮ ডিসেম্বর ক্যাম্পাসে ১২ প্যাকেট গাঁজাসহ চার ছাত্রলীগ নেতাকে আটকের ঘটনা বেশ সাড়া ফেলে। এ ঘটনায় তাদের নামে পুলিশ বাদী মামলা হয় এবং দুজন গ্রেফতার হন।

এ ছাড়া বছরের শেষ দিকে ছাত্রলীগের কমিটি নিয়ে আলোচনায় ছিল বিশ্ববিদ্যালয়। তবে বিভিন্ন কারণে তা স্থগিত হয়। এদিকে পোষ্য কোটায় ন্যূনতম পাস নম্বর কমিয়ে অকৃতকার্য শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তে ক্যাম্পাসে জ্বলে ওঠে আন্দোলনের স্ফুলিঙ্গ। এ নিয়ে বেশ কিছুদিন কর্মসূচি পালিত হয়েছে। বিতর্কের মুখে পোষ্য কোটায় সিট ৫ থেকে কমিয়ে ৩ শতাংশ রাখার কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে নানা ঘটনার পাশাপাশি এ বছর বিশ্ববিদ্যালয়ে অর্জনের ঝুলিতেও ছিল বেশকিছু সাফল্য। স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স এক জরিপে দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ অবস্থান, ১৪তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় দেশের সেরা পাঁচের মধ্যে চারজন সহকারী জজ হয়েছেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এ ছাড়া অ্যাগ্রোনমি অ্যান্ড অ্যাগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক আমিনুল হকের গবেষণায় উচ্চফলনশীল ধান এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম আনোয়ার হোসেনের গবেষণায় টিস্যুকালচার পদ্ধতিতে উন্নতমানের কলা উদ্ভাবনের মতো অর্জন রয়েছে। তবে নতুন বছরে সুশৃঙ্খল ক্যাম্পাস প্রত্যাশা করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। বাকিটা এখন দেখার অপেক্ষায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর