শিরোনাম
বুধবার, ৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

এশিয়ার সেরা ১০ এয়ারলাইনসে জায়গা করতে চায় বিমান : সিইও

নিজস্ব প্রতিবেদক

এশিয়ার সেরা ১০ এয়ারলাইনসে জায়গা করতে চায় বিমান : সিইও

বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে কারও স্বার্থসিদ্ধির জায়গা হতে দেওয়া হবে না বলে জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সফিউল আজিম। একই সঙ্গে চলতি বছরে বিমানকে এশিয়ার সেরা ১০ এয়ারলাইনসের মধ্যে জায়গা করে নেওয়ার ঘোষণা দেন তিনি। সফিউল আজিম বলেন, এবার সেরা ১০ এ জায়গা পেলে পরবর্তী বছরে বিমান সেরা তিনে নিয়ে যেতে সক্ষম হব। সেই পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি। সরকারের সর্বোচ্চ মহল থেকে আমরা দিকনির্দেশনা নিচ্ছি। কোনো কাজে যদি কোনো ব্যত্যয় ঘটে, তা সংশোধন করছি। গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হ্যাঙ্গার পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন সফিউল আজিম। আজ বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৫১ বছর পূর্তি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বলেন, ৫১ বছর আগে বঙ্গবন্ধুর হাত ধরে একটিমাত্র উড়োজাহাজ দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের যাত্রা শুরু হয়েছিল। আজকে এই সময়ে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আমাদের নব প্রজন্মের উড়োজাহাজ দিয়ে নবযাত্রা শুরু করেছি। এখন ২১টি অত্যাধুনিক উড়োজাহাজ দিয়ে কার্যক্রম পরিচালনা করছি। এর মধ্যে ১৮টি উড়োহাজাজ বিমানের নিজস্ব। এখানে ড্রিমলাইনার, বোয়িং-৭৭৭, বোয়িং-৭৩৭ আছে।

বিশ্বে বিমানের বৈমানিক, কেবিন ক্রু, প্রকৌশলী, গ্রাউন্ড হ্যান্ডলিং সেবার সুনাম রয়েছে জানিয়ে সংস্থাটির সিইও বলেন, আমাদের দক্ষ বৈমানিক, কেবিন ক্রু, প্রকৌশলীরা সারা বিশ্বে বিমানের সুনাম করছে। সেক্ষেত্রে আমাদের যেমন দরকার বিমানের আধুনিকায়ন, একই সঙ্গে বিমান পরিচালনার সঙ্গে যারা আছেন তাদের মধ্যে সুশাসন নিশ্চিত করা জরুরি। তার মানে আমরা যারাই বিমানে কাজ করি, তাদের জবাবদিহি নিশ্চিত করতে হবে। বিমান খাতে সরকার এবং জনগণের বিপুল পরিমাণ টাকার প্রতি সবাইকে যত্নবান হতে হবে।

বর্তমানে বিমান ২০টি আন্তর্জাতিক গন্তব্যে যাত্রী পরিবহন করছে জানিয়ে সফিউল আজিম বলেন, টরেন্টো-মধ্যপ্রাচ্যসহ যেখানে আমাদের প্রবাসী শ্রমিকরা কাজ করেন, সেখানে বিমানের ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। বিমানে যাদের পদোন্নতি-প্রশিক্ষণ দরকার, আমরা তাদের তা দিচ্ছি। আবার যারা কোনো ধরনের মন্দ কাজে জড়িত তাদের শাস্তির ব্যবস্থা করছি। কেউ ফৌজদারি অপরাধ করলে তার বিরুদ্ধেও বিমান ব্যবস্থা নিচ্ছে। আগামী হজে নিজেদের উড়োজাহাজ দিয়েই হজযাত্রীদের পরিবহন করব। অন্য প্রতিষ্ঠানের উড়োজাহাজ লিজ নেব না।

নতুন বছরে বিমানের পরিকল্পনার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে সফিউল আজিম বলেন, বিমানে যাতে টাইম শিডিউল ঠিক থাকে, সেজন্য সক্ষমতা বাড়ানো হবে। নতুন নতুন গন্তব্যে ফ্লাইট চালু করব। আগামী হজের পর জাপানের নারিতায় ফ্লাইট পরিচালনা করা হবে। কানাডার টরেন্টোতে আমরা ভালো সাড়া পাচ্ছি। লন্ডনসহ সব রুটেই ভালো সাড়া পাচ্ছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর