বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সাদেক হোসেন খোকার এপিএস মনিরুলের পাঁচ বছর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খানকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান এ আদেশ দেন। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৮৪ লাখ ৮০ হাজার ২৫১ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাস বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। তবে মনিরুল ইসলাম খানের স্ত্রী মিসেস শাহনাজ ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দিয়েছেন আদালত। তিনি মামলার শুরু থেকেই পলাতক ছিলেন। মনিরুল ইসলাম খানের আইনজীবী মো. রফিক-উল-ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। জানা যায়, দুদক মনিরুল ইসলাম খানকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের নোটিস দেয়। ২০১৭ সালের ১৩ এপ্রিল নিজ ও স্ত্রীর নামীয় সম্পদের হিসাব বিবরণী দাখিল করেন।

সম্পদ বিবরণী যাচাইকালে দুদক দেখতে পায় মনিরুল ইসলাম খান ও স্ত্রী শাহনাজ ইসলাম এক কোটি ৫১ লাখ ৮৭ হাজার ৯৭৩ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করে তা ভোগদখলে রেখেছেন।

এ অভিযোগে ২০১৯ সালের ৩ জানুয়ারি দুদকের সাবেক সহকারী পরিচালক ফারুক আহমেদ রমনা থানায় মামলা করেন। মামলা তদন্ত করে ২০২০ সালের ২ মার্চ মনিরুল ইসলাম খান ও তার স্ত্রী শাহনাজ ইসলামের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন দুদকের উপ-পরিচালক মোহা. আবুল হোসেন। এরপর মামলাটিতে দুই আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত আটজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন।

প্রসঙ্গত, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, মনিরুল ইসলামসহ চারজনকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর