শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জমজমাট পিঠা উৎসব

নিজস্ব প্রতিবেদক, সিলেট

জমজমাট পিঠা উৎসব

শহুরে জীবনে ঐতিহ্যবাহী গ্রামীণ পিঠার পরিচয় করিয়ে দিতে প্রতিবারের মতো এবারও আয়োজন করা হয়েছিল পিঠা উৎসবের। গতকাল নগরীর রিকাবীবাজারে পুলিশ লাইনস উচ্চবিদ্যালয় মাঠে দিনব্যাপী এ উৎসবের আয়োজন করে সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। এতে নারী উদ্যোক্তারা পিঠাসহ তাদের উৎপাদিত নানানরকমের পণ্য নিয়ে অংশ নেন। ছুটির দিনে নানান বয়সী মানুষের পদচারণে মুখর হয়ে ওঠে পিঠা উৎসব। গতকাল সকাল ১০টায় নৃত্য পরিবেশনার মাধ্যমে উদ্বোধন হয় পিঠা উৎসবের। এর আগে সকাল ৮টায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ উৎসবের স্টল পরিদর্শন করেন। উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়ের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে অতিথি হিসেবে ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ পিপিএম, ভারতের সহকারী হাইকমিশনার নীরজ কুমার জাসওয়াল, পুলিশ সুপার মো. আবদুল্লাহ আল মামুন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন প্রমুখ। বিকালে দ্বিতীয় অধিবেশনে অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা প্রশাসক মো. মজিবব রহমান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী প্রমুখ। গ্রামের বাহারি নাম আর স্বাদের পিঠার সঙ্গে শহুরে শিশু-কিশোরদের সম্পর্ক নেই বললেই চলে। তাই পিঠা উৎসবের খবর পেয়ে সকাল থেকে পুলিশ লাইনস স্কুল মাঠে ছুটে আসতে থাকে তারা। উৎসবের মাঠজুড়ে বসানো স্টলগুলো সাজানো হয় বাহারি নাম ও স্বাদের পিঠা দিয়ে। পিঠার মধ্যে ছিল চুঙা পিঠা, ঝালা পিঠা, নকশি পিঠা, মেড়া পিঠা, ছই পিঠা, দিলখোশ পিঠা, মুস্কু পিঠা, পানতোয়া পিঠা, চিতই পিঠা, মঞ্জুরি পিঠা, খাফনা পিঠা, পাতা পিঠা অন্যতম।  পিঠার স্টলগুলোয় ছিল ক্রেতা-দর্শনার্থীর ভিড়। কেউ পিঠার স্বাদ পরখ করছেন, কেউ আবার বাসার জন্য নিয়ে যাচ্ছেন।

বিকালে মঞ্চে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। মনকাড়া নৃত্যে প্রাণ জুড়ায় পিঠা উৎসবে আসা সব বয়সী মানুষের। রাত ১০টায় বাহারি পিঠা আর গান ও নৃত্যে মুগ্ধ হয়ে বাড়ি ফেরেন দর্শনার্থীরা।

পিঠা উৎসব প্রসঙ্গে সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায় জানান, এ বছর প্রায় ৪০টি স্টল উৎসবে অংশ নেয়। মূলত গ্রামীণ পিঠাপুলির সঙ্গে শহরের মানুষকে পরিচয় করিয়ে দেওয়াই হচ্ছে এ মেলার উদ্দেশ্য।

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর