মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বইমেলায় উৎসবের আমেজ

মোস্তফা মতিহার

বইমেলায় উৎসবের আমেজ

বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের এলাকাগুলোতেও ছড়িয়ে পড়েছে বই উৎসবের উত্তাপ। মেলার ২০তম দিনে গতকাল ফাগুনের বিকালে লক্ষণীয় ছিল বইপ্রেমীদের বই কেনা ও দর্শনার্থীদের উচ্ছ্বাস এবং উচ্ছলতা। ব্যক্তিগত ও সপরিবারে এসে বই কিনে ও আনন্দে মেতে উঠে বইমেলাকে উৎসবে পরিণত করেছেন রাজধানীর দূর-দূরান্ত থেকে আগত বইপ্রেমী ও দর্শনার্থীরা।

আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। ভাষাশহীদদের স্মরণে একুশের চেতনায় ঋদ্ধ বইমেলাজুড়ে চিত্রিত হবে একুশের প্রতি, ভাষার প্রতি ও ভাষাশহীদদের প্রতি বাঙালির ভালোবাসার উচ্ছ্বাস। মেলায় বইপ্রেমীদের ঢল নামবে আর একুশের চেতনায় শানিত বইমেলা এগিয়ে যাবে সফলতার পথে।

ঐতিহ্য প্রকাশনী সংস্থার ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, একুশের চেতনায় শানিত বইমেলায় একুশে ফেব্রুয়ারির জন্যই আমরা মুখিয়ে থাকি। এ দিনে মেলা তার সফলতাকে নতুন দিকে ধাবিত করে। আশা করছি বিগত বছরের মেলার চেয়ে এবারের একুশে ফেব্রুয়ারিতে বইপ্রেমীদের ঢল বেশি নামবে।

অবসর প্রকাশনীর মাসুদ রানা বলেন, এত দিনের মেলা বিগত বছরের মেলাগুলোর সব রেকর্ড ভঙ্গ করবে। অন্যান্যবারের চেয়ে এবারের মেলার সফলতা নিয়ে আমি বেশি আশাবাদী। কথা প্রকাশের ব্যবস্থাপক শেখ এ এম ইউনুস বলেন, করোনার ধকল শেষে ২০২০ সালের পর এবারের মেলা সফলতার দিক দিয়ে অনন্য রেকর্ড অর্জন করবে। এবার প্রায় সব প্রকাশনা প্রতিষ্ঠানগুলোতেই আশাব্যঞ্জক বিক্রি হচ্ছে। জমির উদ্দিন মিলনের দুটি বই : প্রকাশনা সংস্থা চন্দ্রছাপ প্রকাশ করেছে প্রতিশ্রুতিশীল কথাসাহিত্যিক জমির উদ্দিন মিলনের দুটি বই। এর মধ্যে একটি অনুবাদের বই, অন্যটি গল্পের। অনুবাদের বইটির নাম ‘ডেথ ইজ ইনভিট্যাবল’। আগাথা ক্রিস্টির লেখা থেকে পুরো বইটি অনুবাদ করেছেন লেখক। অন্যটি লেখকের গল্পগ্রন্থ ‘নিঃসঙ্গ ছিল তাঁর মৃত্যু’। বই দুটির বিক্রি নিয়ে আশাবাদী প্রকাশক মোস্তফা কামাল।

নতুন বই : গতকাল ২০তম দিনে মেলায় নতুন বই এসেছে ১০০টি। এর মধ্যে রয়েছে গল্প ১৩, উপন্যাস ১১, প্রবন্ধ ৫, কবিতার বই ২৫, গবেষণা ৭, ছড়া ২, শিশুসাহিত্য ১, জীবনী ৩, রচনাবলি ১, মুক্তিযুদ্ধ ২, নাটক ৩, বিজ্ঞান ২, ভ্রমণ ২, ইতিহাস ৩, রাজনীতি ২, চিকিৎসা/স্বাস্থ্য ১, বঙ্গবন্ধু ১, রম্য/ধাঁধা ১, ধর্মীয় ২, অনুবাদ ৪, অভিধান ১, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য বিষয়ের ওপর ৭টি। গত ২০ দিনে মেলায় মোট নতুন বই এসেছে ২ হাজার ২৮৩টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন নূরুন নবী শান্ত। আলোচনায় অংশ নেন বেলাল হোসেন এবং হোসেন আল মামুন। সভাপতিত্ব করেন কবি মুহম্মদ নূরুল হুদা।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন আনিসুল হক, দীলতাজ রহমান, সাহেদ মন্তাজ, ফারহান ইশরাক, নাসরীন নঈম, জাহাঙ্গীর হোসাইন, রুহুল মাহবুব, বোরহান মাসুদ, নাদির খানম এবং লুনা রাহনুমা। আবৃত্তি করেন মাহমুদা আখতার, দেওয়ান সাইদুল হাসান, নাজমুল আহসান, জি এম মোর্শেদ এবং তিতাস রোজারিও। পুঁথিপাঠ করেন জালাল খান ইউসুফী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর