বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
শ্রদ্ধা ও দোয়া

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

প্রতিদিন ডেস্ক

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

ওবায়দুল কাদেরের নেতৃত্বে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ -বাংলাদেশ প্রতিদিন

বাংলা ভাষার ব্যবহার সর্বক্ষেত্রে নিশ্চিতের দাবি ও ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে দেশের বিভিন্ন স্থানে পালন করা হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা এসব তথ্য পাঠিয়েছেন।

সিলেট : একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল হাতে নামে মানুষের ঢল। রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, সিলেট সিটি করপোরেশন, সিলেটের বিভাগীয় কমিশনার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ডিআইজি, সিলেট জেলা প্রশাসন, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি, জাসদ, বাসদ, সিলেট জেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

চট্টগ্রাম : নগরীর মিউনিসিপ্যাল স্কুল প্রাঙ্গণে অস্থায়ী শহীদ বেদিতে রাত ১২টা ১ মিনিটে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরীর পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় এ শহীদ দিবসের আনুষ্ঠানিকতা। এরপর শ্রদ্ধা জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আমিনুর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুদ্দিন, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমেদ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম ও সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ও রিয়াজ হায়দার চৌধুরী।

বরিশাল : বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগ সভাপতি এবং পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন ও পরীবিক্ষণ কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ এমপির পক্ষে সিটি মেয়র, বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার ও জেলা প্রশাসক। পরে মেয়র সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান, রেঞ্জ ডিআইজি এম এম আক্তারুজ্জামান, মেট্রো পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন ও পুলিশ সুপার মো. ওয়াহিদুল ইসলামসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

রাজশাহী : কোর্ট শহীদ মিনারে শ্রদ্ধা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও জেলা প্রশাসক আবদুল জলিল। রাজশাহী কলেজ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা।

রংপুর : কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর রেঞ্জ ডিআইজি মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নুরে আলম মিনা, রংপুর জেলা ও দায়রা জজ মো. শহীদুল ইসলাম, জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বাসদ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন।

সর্বশেষ খবর