বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পার্বত্য এলাকায় ইউএনও পদ শূন্য থাকায় সংসদীয় কমিটির ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

পার্বত্য এলাকার অনেক স্থানে ইউএনও এবং পিআইও পদ শূন্য থাকায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে শাস্তিমূলক বদলি না করে পার্বত্য এলাকার যোগ্যতাসম্পন্ন কর্মকর্তাদের পদায়ন ও বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করার সুপারিশ বাস্তবায়ন না হওয়ায় হতাশা ব্যক্ত করেন কমিটির সদস্যরা। জাতীয় সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ১৫তম বৈঠকে উপস্থাপিত কার্যপত্র থেকে এসব তথ্য পাওয়া যায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান। কমিটি সদস্য আ স ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, পনির উদ্দিন আহমেদ, ফেরদৌসী ইসলাম ও মোকাব্বির খান বৈঠকে অংশগ্রহণ করেন। কার্যপত্র থেকে জানা যায়, কমিটির সদস্য দীপংকর তালুকদার ক্ষোভ প্রকাশ করে বলেন, পার্বত্য এলাকার অনেক স্থানে ইউএনও এবং পিআইও পদ শূন্য রয়েছে।

একসময় পার্বত্য চট্টগ্রামে কর্মকর্তাদের পদায়ন শাস্তিমূলক হিসেবে বিবেচনা করা হতো। সপ্তম সংসদের স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে যোগ্যতাসম্পন্ন কর্মরত কর্মকর্তাদের পরবর্তী পদায়ন উপযুক্ত স্থানে এবং বিদেশে প্রশিক্ষণের ব্যাপারে তাদের অগ্রাধিকার দেওয়ার সুপারিশ থাকা সত্ত্বেও তা অনুসরণ করা হচ্ছে না। এ সময় বৈঠকে উপস্থিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, পার্বত্য এলাকার কর্মকর্তাদের পদায়নের ক্ষেত্রে একসময় অনীহা ছিল। কিন্তু বর্তমানে এ অবস্থা নেই। এ ছাড়া বৈঠকে জনগণের ক্ষোভ নিরসনে এবং জমির ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করতে ভূমি অধিগ্রহণ ও বাজারমূল্য নির্ধারণে প্রচলিত গড় মৌজা দর পরিবর্তনের বিষয়ে কমিটির সুপারিশের বিষয়ে কী হলো, জানতে চাইলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বিষয়টি বিবেচনার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে সাধারণ মানুষের জমির ন্যায্যমূল্য প্রাপ্তিতে ভূমি অধিগ্রহণ ও বাজারমূল্য নির্ধারণে অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে সম্পৃক্ত করার সুপারিশ করা হয়। বৈঠকে ‘সরকারি চাকরি (সংশোধন) বিল, ২০২৩’ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ সরকারি কর্ম-কমিশনের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর