শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা
হাই কোর্টের রায়

ঢাকা ওয়াসার পারফরম্যান্স অ্যাওয়ার্ড অবৈধ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের ২০২০-২১ অর্থবছরে মূল বেতনের সমপরিমাণ অর্থে সাড়ে তিনটি পারফরম্যান্স অ্যাওয়ার্ড (উৎসাহ বোনাস)  দেওয়ার সিদ্ধান্ত অবৈধ বলে রায় দিয়েছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। সঙ্গে ছিলেন আইনজীবী তারিকুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামসুন নাহার লাইজু। গত বছরের ৩১ জুলাই ঢাকা ওয়াসায় এই উৎসাহ বোনাস বা পারফরম্যান্স অ্যাওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করা হয়। জনস্বার্থে এ রিটটি করেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন। রিটে ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ প্রণোদনা দেওয়ার কার্যক্রম বাতিলের নির্দেশনা চাওয়া হয়।

 পরে ওই বছরের ১৭ আগস্ট ২০২০-২১ অর্থবছরে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীর ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেওয়ার ঘোষণার ওপর হাই কোর্ট স্থগিতাদেশ দেন।

পাশাপাশি রুলও জারি করা হয়। গতকাল ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে রায় দেন হাই কোর্ট। ঢাকা ওয়াসার নথি অনুযায়ী, গত বছরের ২৭ এপ্রিল ঢাকা ওয়াসা বোর্ডের ২৯১তম সভায় উৎসাহ বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর