বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সেন্সরশিপ অ্যাক্ট দ্রুত আইনে পরিণত করার সুপারিশ

সামাজিক যোগাযোগ পরিচালনার জন্য নিবন্ধন চায় কমিটি

নিজস্ব প্রতিবেদক

সেন্সরশিপ অ্যাক্টকে দ্রুত আইনে পরিণত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন/আইপি টেলিভিশন এবং অনলাইন রেডিওর নিবন্ধনে সচেতনভাবে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া নিবন্ধন ছাড়া কোনো আন্তর্জাতিক কোম্পানি যাতে সামাজিক যোগাযোগমাধ্যম পরিচালনা করতে না পারে এ জন্য আইনানুগভাবে নিবন্ধনের মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনা করার সুপারিশ করে কমিটি। জাতীয় সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি হাসানুল হক ইনু। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, বেগম সিমিন হোসেন (রিমি), মুহম্মদ শফিকুর রহমান, মো. মুরাদ হাসান ও খ. মমতা হেনা লাভলী বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে জাতীয় সংসদে বিগত বাজেট অধিবেশনে প্রদর্শিত অডিও ভিডিও প্রতিবেদনটি সরকারের সংশ্লিষ্ট দফতর থেকে সংগ্রহ করে সারা দেশে প্রচারের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। দ্য সেন্সরশিপ অব ফিল্মস  অ্যাক্ট-১৯৬৩ (এমেন্ডেড ২০০৬) যুগোপযোগী করার জন্য ‘বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন আইন’ দ্রুততম সময়ের মধ্যে প্রণয়নে কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি সামাজিক যোগাযোগমাধ্যম পরিচালনাকারী আন্তর্জাতিক কোম্পানিগুলোকে বাংলাদেশে আইনানুগভাবে নিবন্ধনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করার সুপারিশ করে। এ ছাড়া বৈঠকে বাংলাদেশ বেতারের অর্গানোগ্রাম (পদ সৃজন) ফাইলটি দ্রুত জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণের সুপারিশ করা হয়।

বৈঠকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বেতারের মহাপরিচালক, প্রধান তথ্য কর্মকর্তা, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর