রবিবার, ৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

দ্বন্দ্বের কারণে আগুন কি না, খতিয়ে দেখা হচ্ছে : ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, ব্যবসায়ীদের দ্বন্দ্বের কারণে রাজধানীর বঙ্গবাজারে আগুন লাগার ঘটনা ঘটেছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ। গতকাল বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, বঙ্গবাজারে বহুতল ভবন নিয়ে ব্যবসায়ীদের মধ্যে বিরোধ ছিল। এই দ্বন্দ্বের কারণে আগুন লাগে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। বিষয়টি ফায়ার সার্ভিসও তদন্ত করছে। এ ছাড়া বঙ্গবাজারের পাশে ফায়ার সার্ভিসের সদর দফতরে বিক্ষিপ্ত কিছু জনতা ভাঙচুর করে। এ সময় অফিস ও কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। মনে হচ্ছে ফায়ার সার্ভিসের সদর দফতরের হামলাটি পরিকল্পিত। আমরা এই মামলা রেকর্ড করেছি। এর মধ্যে ১১ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের সঙ্গে ভিডিও ফুটেজের অনেকের চেহারার মিল আছে। তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ চলছে। এখানে অন্য কোনো পরিকল্পনা, ভিন্ন কোনো দৃষ্টিকোণ ও ভিন্ন কোনো গোষ্ঠী এই ঘটনা ঘটিয়েছে কিনা, সে বিষয়ে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তথ্য পেলে জানাব।

ছিনিয়ে নেওয়া জঙ্গিদের ধরতে কেন দেরি, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের আইনের আওতায় আনতে সময় লাগছে। কারণ তারা স্বাভাবিক মোবাইল বা তথ্য-প্রযুক্তি ব্যবহার করে না।

গত ৪ এপ্রিল সকাল ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুন লাগে। এতে পাঁচ হাজারের বেশি দোকান পুড়ে যায়।

এর আগে বিএফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির ‘তথ্য প্রযুক্তির অপব্যবহারের কারণেই কিশোর অপরাধ বাড়ছে’ শীর্ষক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খন্দকার গোলাম ফারুক বলেন, কিশোর অপরাধ বৃদ্ধির একটি বড় কারণ তথ্য প্রযুক্তির অপব্যবহার। শুধু আইনের আওতায় এনে কিশোর অপরাধ দমন সম্ভব নয়। সামাজিক ও পারিবারিক সচেতনতা বাড়াতে হবে। শিশু আইনের দুর্বলতার কারণে পুলিশ কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারে না। ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর