মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদের জামাতে নির্বাচনী আমেজ

সিলেটে একসঙ্গে নামাজ আদায় করলেন মোমেন, আরিফ ও আনোয়ারুজ্জামান

নিজস্ব প্রতিবেদক, সিলেট

ঈদের জামাতে নির্বাচনী আমেজ

সিলেটে এবার ঈদের জামাতে ছিল আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের আমেজ। ঈদুল ফিতরের প্রধান জামাত প্রতিবারের মতো এবারও অনুষ্ঠিত হয়েছে ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। প্রচুর মানুষ অংশ নেন জামাতে। শাহী ঈদগাহে ঈদের নামাজ আদায় করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি, সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও আগামী সিটি নির্বাচনে আওয়ামী লীগ ঘোষিত মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। ঈদের নামাজ আদায় শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সিটি নির্বাচন নিয়ে কথা বলেন ড. মোমেন ও মেয়র আরিফ। আর আনোয়ারুজ্জামানও নামাজ শেষে ব্যস্ত সময় কাটান মুসল্লিদের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময়ে। এ ছাড়া আগে বেশিরভাগ কাউন্সিলর ঐতিহাসিক শাহী ঈদগাহে ঈদের নামাজ আদায় করলেও এবার নিজ নিজ এলাকার মসজিদ কিংবা ঈদগাহে তারা নামাজ আদায় করেছেন। নামাজ শেষে তারা মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেন। সকাল সাড়ে ৮টায় সিলেট ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবু হুরায়রা। এর আগে বয়ান পেশ করেন নাইওরপুল জামে মসজিদের খতিব মাওলানা নাজিম উদ্দীন কাশেমী।

নামাজ শেষে সাংবাদিকদের মুখোমুখি হন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। আসন্ন নির্বাচন নিয়ে তাঁর সিদ্ধান্তের কথা জানতে চান গণমাধ্যমকর্মীরা। জবাবে আরিফ জানান, তাঁর দল নির্বাচনে যাবে না। তবে নগরবাসীর সঙ্গে আলাপ করে তিনি দ্রুতই নিজের সিদ্ধান্ত জানাবেন। তাঁর এমন বক্তব্যে বিএনপি অংশ না নিলেও স্বতন্ত্রের ব্যানারে আরিফ প্রার্থী হওয়ার ইঙ্গিত পান নগরবাসী।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি নামাজ শেষে সিসিক নির্বাচন নিয়ে কথা বলেন গণমাধ্যমে। তিনি বলেন, ‘বিএনপি বলছে নির্বাচনে যাবেন না। তবে সুখের বিষয় হচ্ছে সিলেট সিটি করপোরেশনের এক-তৃতীয়াংশ প্রার্থী (কাউন্সিলর প্রার্থী) বিএনপির। সিসিকের ৪২টি ওয়ার্ডে বিএনপির প্রায় ৪শ’ নেতা প্রার্থী হচ্ছেন।’ তবে জনগণ ঐক্যবদ্ধভাবে আগামী নির্বাচনে ‘আগুন সন্ত্রাসের’ বিরুদ্ধে রায় দেবে বলে মন্তব্য করেন তিনি।

শাহী ঈদগাহ ছাড়া সিলেট নগরীর কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় তিনটি জামাত, আলীয়া মাদরাসা মাঠে সকাল ৮টায় ও হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া নগরীর ৩৪৭টি মসজিদে ও ৯০টি ঈদগাহে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। আর জেলার ২ হাজার ২৩৯টি মসজিদ ও ৪৪৭টি শাহী ঈদগাহে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর