রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রথম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রথম মৃত্যুবার্ষিকী

দেশবরেণ্য অর্থনীতিবিদ সাবেক অর্থমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা  আবুল  মাল  আবদুল মুহিতের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে সিলেট ও ঢাকায় ব্যাপক কর্মসূচি নিয়েছে কয়েকটি সংগঠন। সকালে সিলেটে মরহুমের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

আবুল মাল আবদুল মুহিত ১৯৩৪ সালের ২৫ জানুয়ারি বর্তমান সিলেট শহরের ধোপাদিঘির পাড়ে পৈতৃক বাড়িতে জন্মগ্রহণ করেন। বাবা অ্যাডভোকেট আবু আহমদ আবদুল হাফিজ ছিলেন তৎকালীন সিলেট জেলা মুসলিম লীগের নেতা। মা সৈয়দা শাহার বানু চৌধুরী ছিলেন সিলেট মহিলা মুসলিম লীগের সহ-সভানেত্রী।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আগে আবুল মাল আবদুল মুহিত যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি পাকিস্তান সরকারের পক্ষ ত্যাগ করে বাংলাদেশে বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষে আন্তর্জাতিক জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জাতীয় সংসদে সর্বোচ্চ ১২ বার বাজেট দেওয়া সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত অর্থমন্ত্রী ছিলেন। বিশ্ববিদ্যালয় জীবনে সলিমুল্লাহ হল ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। সক্রিয় ছিলেন ১৯৫২ সালের ভাষা আন্দোলনেও।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর