রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আজ মধ্যরাতে ইলিশ শিকারে পদ্মা-মেঘনায় নামবেন জেলেরা

চাঁদপুর প্রতিনিধি

মধ্যরাতে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় মাছ আহরণে নামবেন জেলেরা। আজ রাত ১২টায় দুই মাস জাটকা রক্ষা অভিযানে সব ধরনের মাছ ধরার নিষেধাঞ্জা শেষ হওয়ার পরপরই ইলিশ শিকারের যাবতীয় প্রস্তুতি নিয়েছেন তারা। মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত নৌ সীমানায় ৪৪ হাজার ৩৫ জন নিবন্ধিত জেলে মধ্যরাতে মাছ আহরণে নামবেন। গতকাল সরেজমিনে সদর উপজেলার আনন্দ বাজার, টিলাবাড়ী, রনাগোয়াল, দোকানঘর এলাকায় গিয়ে দেখা গেছে জাল ও নৌকা মেরামত কাজে ব্যস্ত সময় পার করছেন জেলেরা।

শাহাজান মাঝি ও অনোয়ার মাল বলেন, ‘সরকার জাটকা না ধরার জন্য যে অভিযান দেয় আমরা তা মেনে চলি। তবে মুন্সীগঞ্জ ও শরীয়তপুরের অসাধু জেলেরা এসে জাটকা ধরে নিয়ে যায়। যে কারণে অভিযান শেষে নদীতে নেমে আমরা আশানুরূপ মাছ পাই না। ঋণ করে নতুন জাল, নৌকা মেরামত করতে টাকা দিতে হয়। এরপর নদীতে মাছ না পাওয়া গেলে খুবই খারাপ পরিস্থিতির শিকার হই।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান বলেন, অভিযানের সময় মাছ আহরণ থেকে বিরত থাকা জেলেদের যাতে কষ্ট না হয়, সেজন্য সরকার এ বছর আগ থেকেই ৪০ কেজি করে চার মাস খাদ্য সহায়তা দিয়েছে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর