শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

শেয়ারবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষদিনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। তবে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে দাম কমার থেকে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি প্রতিষ্ঠান। দিনের লেনদেনে ডিএসইতে ৮৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টির দাম। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৭২ পয়েন্টে অবস্থান করছে। প্রধান মূল্যসূচক কমলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ৫৬ লাখ টাকা।

আগের কার্যদিবসে লেনদেন হয় ৭২১ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৭৬ কোটি ৭৮ লাখ টাকা। টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ টাকা ৫০ পয়সা বেড়ে প্রতিষ্ঠানটির শেয়ার দর হয়েছে ১১৫ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৩৬ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইন্ট্রাকো রি-ফুয়েলিং। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১২ পয়েন্ট।

বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৯১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির দাম বেড়েছে। দাম কমেছে ৫৭টির এবং ৮৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১১ কোটি ৮৩ লাখ টাকার। আগের দিন লেনদেন হয় ২২ কোটি ৫০ লাখ টাকা।

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর