বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা

বিএনপির শুভবুদ্ধির উদয় হয়নি : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি মহাসচিবের বক্তব্যে মনে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি চালু করলেও তাদের (বিএনপি) শুভবুদ্ধির উদয় হয়নি। তারা আগের মতোই জ্বালাও-পোড়াও, নির্বাচন প্রতিহত, নির্বাচন বর্জনের রাজনীতি থেকে সরতে পারছে না। তবে তাদের সরে আসতেই হবে। গতকাল দুপুরে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘মানস’-এর আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। মানস সভাপতি অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে চিত্রনায়ক ফেরদৌস আহমেদ বক্তব্য দেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তত্ত্বাবধায়ক সরকারে তাদের কোনো সমর্থন নেই। সুষ্ঠু, অবাধ, স্বচ্ছ, নিরপেক্ষ নির্বাচন চায় তারা। গণতান্ত্রিক প্রক্রিয়াকে যারা বাধা দেবে বা নির্বাচন প্রতিহত করবে তাদের বিরুদ্ধে এ ভিসা নিষেধাজ্ঞা আরোপ হবে। কিন্তু এর পরও বিএনপির শুভবুদ্ধির উদয় হয়নি।

হাছান মাহমুদ বলেন, শুভবুদ্ধিসম্পন্ন বর্তমান সরকারও চায় অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন। আমরা চাই বিএনপিসহ সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিক। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে দেশের জনগণ আগামীর সরকার নির্বাচিত করুক। 

দুর্নীতির মামলায় বিএনপি নেতা আমান উল্লাহ আমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুর বিচারের রায় উচ্চ আদালতে বহাল থাকা নিয়ে বিএনপি মহা সচিবের মন্তব্যের পরিপ্রেক্ষিতে তথ্যমন্ত্রী বলেন, আদালত স্বাধীনভাবে কাজ করছেন। আমান সাহেব আর টুকু সাহেবের মামলা বিগত তত্ত্বাবধায়ক সরকার আমলের। এ মামলা আওয়ামী লীগ দায়ের করেনি। নিম্ন আদালতের রায় হাই কোর্ট বহাল রেখেছেন। এদিকে, গয়েশ্বর বাবুসহ আরও অনেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশ ও জনতার ওপর হামলা পরিচালনার পরও আগাম জামিন পেয়েছেন। এতেই প্রমাণ হয় আদালত স্বাধীনভাবে কাজ করেন।

রাজনীতি করতে হলে সাধারণ মানুষের কাতারে নামতে হয়

‘গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস এক সময় দুর্নীতির বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন, রাজনীতি করতে চেয়েছেন। আর এখন তাঁর বিরুদ্ধেই দুর্নীতির মামলা।’ সাংবদিকরা এ বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে ড. হাছান মাহমুদ বলেন, দুদক তথ্য-প্রমাণে সত্যতা পেয়েছে বলেই তাঁর বিরুদ্ধে মামলা করেছে। শ্রমিক-কর্মচারীদের লভ্যাংশ দেওয়া হয়নি। উল্টো বিভিন্ন অঙ্কের টাকা শ্রমিক-কর্মচারী নেতাদের একাউন্টে ট্রান্সফার হয়েছে ঘুষ হিসেবে। এ জন্য মামলায় নেতারাও আসামি হয়েছেন।

তথ্যমন্ত্রী বলেন, তিনি (ড. ইউনূস) রাজনৈতিক দল গঠনের চেষ্টা করেছেন। পরে বুঝতে পেরেছেন মানুষের কাছ থেকে যোজন যোজন দূরে থেকে রাজনৈতিক দল বা রাজনীতি করা সম্ভব নয়।

 

 

 

সর্বশেষ খবর