শিরোনাম
শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

বিজয়ের মাসে যুক্তরাষ্ট্রের মেলবোর্নে উন্মোচন হচ্ছে ‘বাংলাদেশ এভিনিউ’

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

বিজয়ের মাসে মার্কিন মুল্লুকে আরেকটি রাস্তার নাম হচ্ছে ‘বাংলাদেশ এভিনিউ’। পেনসিলভেনিয়া স্টেটে ফিলাডেলফিয়া সিটি-সংলগ্ন দেলওয়ারে কাউন্টির মেলবোর্নে মার্কেট স্ট্রিট এবং স্টেলার এভিনিউর কর্নারে ৩ ডিসেম্বর দুপুরে আনুষ্ঠানিকভাবে এই নামফলক উন্মোচন করা হবে বলে জানিয়েছেন মেলবোর্ন সিটি মেয়র মাহবুবুল আলম তৈয়ব। মার্কেট স্ট্রিট থেকে গার্ডেন কোর্ট পর্যন্ত পুরো এলাকাটি ‘বাংলাদেশ এভিনিউ’ হচ্ছে।

চট্টগ্রামের সন্তান মেয়র তৈয়ব আরও জানান, রাস্তার নামকরণ সম্পর্কিত রেজ্যুলেশন এরই মধ্যে সিটি কাউন্সিলে পাস হয়েছে। এখন শুধু আনুষ্ঠানিকতা। এলাকার নির্বাচিত সব জনপ্রতিনিধি ছাড়া কমিউনিটির বিশিষ্টজনদের আমন্ত্রণ জানাচ্ছি উদ্বোধনী উৎসবে অংশগ্রহণের জন্য। দুপুর ১টা থেকে বেলা ৩টা পর্যন্ত উৎসব চলবে এ উপলক্ষে। দিনটিকে আমরা স্মরণীয় করে রাখতে চাই। তাহলে পরবর্তীতে কমিউনিটি এবং প্রবাসীদের জন্য আরও বড় কিছু করা সম্ভব হবে।

প্রসঙ্গত, ইতোপূর্বে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে বাংলাবাজার এভিনিউ, কুইন্সের হিলসাইড এবং জ্যাকসন হাইটস, ব্রুকলিনের চার্চ-ম্যাকডোনাল্ড এলাকাকে ‘লিটল বাংলাদেশ’, ‘বাংলাদেশ স্ট্রিট’ এবং ওজোনপার্কে বাংলাদেশ স্ট্রিট হয়েছে। মিশিগানের ডেট্রয়েট সিটিতেও বাংলাদেশ এভিনিউ, নিউজার্সির প্যাটারসনে জালালাবাদ স্ট্রিট হয়েছে। লসএঞ্জেলেস ডাউন টাউনের একটি অংশকে ‘লিটল বাংলাদেশ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। শিকাগোর ডাউন টাউনে অনেক আগে ‘শেখ মুজিব ওয়ে’ হয়েছে। অর্থাৎ মার্কিন রাজনীতি ও প্রশাসনে বাংলাদেশিদের সম্পৃক্ততা যত বাড়ছে ততই ঝলসে উঠছে বাঙালি ও বাংলাদেশের নাম।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর