শিরোনাম
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিস্ফোরণের আগুনে প্রকৌশলী নিহত

চীনের নাগরিকসহ ছয়জন আহত

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে মোবাইলের সিমকার্ড তৈরির একটি কারখানার লেমিনেশন মেশিন বিস্ফোরণে সৃষ্ট আগুনে দগ্ধ হয়ে গতকাল এক প্রকৌশলী নিহত এবং চীনের নাগরিকসহ ছয়জন আহত হয়েছেন। নিহত মো. লিখন মিয়া (২৩) গাইবান্ধার সাদুল্যাপুর থানার তিলকপাড়া গ্রামের মো. মেকেন্দার আলীর ছেলে। তিনি ওই কারখানার সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফীন জানান, বুধবার দুপুর ১২টা ৪৭ মিনিটের দিকে গাজীপুর সিটি করপোরেশনের সদর থানার ভারারুল সুখীনগর এলাকায় ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেডের কারখানার একটি লেমিনেশন মেশিন বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর আগুন লেগে যায়। খবর পেয়ে জয়দেবপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দুপুর ১টা ১০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। দুপুর দেড়টার দিকে আগুন পুরোপুরি নিভিয়ে ফেলে। এ সময় বিস্ফোরণে সৃষ্ট আগুনে দগ্ধ হয়ে লিখন মিয়া নামে একজন প্রকৌশলী মারা যান। আহত হন আরও ছয়জন। আহতদের উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেলে পাঠানো হয়েছে। আহতরা হলেন- নওগাঁর মো. শাহরুক (২২), দিনাজপুরের মোহাম্মদ মনিরুজ্জামান (৩৬), টাঙ্গাইলের মোহাম্মদ মিজানুর রহমান (৩০), ময়মনসিংহের মোহাম্মদ শাহজাহান (৪০), টাঙ্গাইলের আহমেদ হোসেন (৩০) এবং চীনের নাগরিক লু ইয়েকিআংগ (৩৬)। আহতরা সবাই সহকারী প্রকৌশলী। ফায়ার সার্ভিসের কর্মকর্তা আবদুল্লাহ আল আরেফীন বলেন, কারখানার লেমিনেশন মেশিনের নাইট্রোজেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আগুন লেগেছে।

 ঘটনার সময় হতাহতরা কারখানায় কাজ করছিলেন। তাছাড়া ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্তসাপেক্ষে বলা যাবে বলে তিনি জানান। লাশ উদ্ধার করে থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেড কারখানার পরিচালক মাহবুব উল হাসান জানান, আমাদের কারখানায় মোবাইল সিমকার্ড, ব্যাংক কার্ড তৈরি ও লেমিনেশন করা হয়। বুধবার জার্মানির একটি লেমিনেশন মেশিন স্থাপনকালে নাইট্রোজেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে লিখন নামে কারখানার একজন সহকারী প্রকৌশলী নিহত ও আহত ছয়জন আহত হয়েছেন। গুরুতর আহত চিনের নাগরিক ইঞ্জিনিয়ার লু ইয়েকিআংগকে গাজীপুরে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকা মেডিকেলে পাঠানো হয়েছে। তার শরীরে কাচের টুকরার আঘাত রয়েছে। অন্য আহতরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ রাফিউল করিম জানান, কারখানায় মেশিন বিস্ফোরণে ঘটনাস্থলে একজন নিহত এবং ছয়জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সর্বশেষ খবর