শিরোনাম
প্রকাশ : ৩০ মার্চ, ২০২০ ১১:১০
আপডেট : ৩০ মার্চ, ২০২০ ১৫:০৮

করোনা মহাপ্রলয়ের মধ্যেও থেমে নেই বেলারুশ প্রিমিয়ার লিগ

অনলাইন ডেস্ক

করোনা মহাপ্রলয়ের মধ্যেও থেমে নেই বেলারুশ প্রিমিয়ার লিগ
বেলারুশ প্রিমিয়ার লিগের দর্শক

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ফুটবল। টানা ১৮ দিন মাঠে নেই লিওনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনালদো-নেইমার-মোহামেদ সালাহ-রবার্ট লেভানডভস্কিরা। এমনকি বিশ্বের প্রায় প্রতিটি দেশে কোভিড-১৯ সংক্রমণ এড়াতে সাময়িক বন্ধ রাখা হয়েছে ফুটবল। 

তবে এক্ষেত্রে সম্পূর্ণ বিপরীত পূর্ব ইউরোপের দেশ বেলারুশ। ইতালি-স্পেন-ফ্রান্সের মতো উন্নত দেশে যখন করোনার কারণে দিনের পর দিন ভারী হচ্ছে মৃত্যুর মিছিল তখন স্টেডিয়াম ভর্তি দর্শকে বেশ দাপটের সঙ্গে চলছে বেলারুশিয়ান প্রিমিয়ার লিগ। ইউরোপের একমাত্র দেশ হিসেবে শীর্ষ ফুটবল লিগ স্থগিত করেনি রাশিয়ার প্রতিবেশিরা।  

শনিবার বেলারুশ প্রিমিয়ার লিগে ছিল ছয়টি ম্যাচ। তারমধ্যে ছিল এফসি মিনস্ক বনাম দিনামো মিনস্ক ডার্বি। বেলারুশের রাজধানী মিনস্কে হওয়া দুই নগর প্রতিদ্বন্দ্বীর ম্যাচটি দেখতে এসেছিল প্রায় ৩ হাজার দর্শক। সেই ম্যাচে ঘরের মাঠে ৩-২ ব্যবধানে জিতেছে এফসি মিনস্ক। 

তবে ইউরোপের অন্যান্য দেশের রাষ্ট্র নায়করা সীমান্ত বন্ধের পাশাপাশি জনগণকে হোম কোয়ারেন্টাইনে পাঠালেও করোনা ভাইরাস নিয়ে মোটেও চিন্তিত নন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। নিজ দেশের জনগণকে তিনি পরামর্শ দিয়েছেন করোনার বিরুদ্ধে লড়াই করতে ভোদকা পান করার। 

সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের দেশটির ৯.৫ মিলিয়ন অর্থাৎ ৯৫ লাখ জনগণের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত পাওয়া গেছে ১০০ জনের মধ্যে। অবশ্য এখনও কেউ মৃত্যুবরণ করেনি। 

বেলারুশের ফুটবল ফেডারেশনের মুখপাত্র আলেক্সান্দর অ্যালেইনিক জানিয়েছেন, করোনা প্রতিরোধে আগে থেকে সতর্কতা গ্রহণ করা হয়েছে এবং ফুটবল চলতে থাকবে।

তিনি বলেন, ‘ক্রীড়া মন্ত্রণালয়ের সুপারিশকৃত সমস্ত পদক্ষেপ আমরা গ্রহণ করেছি। যারা ভক্তদের সংস্পর্শে আছেন তাদের সবাইকে হ্যান্ড গ্লাভস সরবরাহ করা হয়েছে।’ 

ফুটবল চালিয়ে যাওয়ার এই সিদ্ধান্ত বেলারুশ ফুটবল ফেডারেশনকে সাহায্য করবে রাশিয়া, ইসরায়েল ও ভারত-সহ ১০টি দেশের স্পোর্টস নেটওয়ার্কগুলোর সঙ্গে সম্প্রচার সুরক্ষিত করার। যেখানে ফুটবল সমর্সথকদের সরাসরি দেখার কিছুই নেই সেখানে তারা বেলারুশ প্রিমিয়ার লিগ দেখে ফুটবল উপভোগ করতে পারবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য