শিরোনাম
প্রকাশ : ৩১ মার্চ, ২০২০ ১৯:২১

বশেবামেকে পিসিআর মেশিন স্থাপনের কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বশেবামেকে পিসিআর মেশিন স্থাপনের কার্যক্রম শুরু

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে করোনাভাইরাস পরীক্ষার পলিমারী চেইন রি-এ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপনে কার্যক্রম শুরু হয়েছে। কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষ পিসিআর মেশিন স্থাপনের জন্য বরাদ্দ করে মঙ্গলবার সকাল থেকে কক্ষটির সংস্কার শুরু হয়। 

পিসিআর মেশিনের কার্যক্রম চালানোর জন্য কক্ষটিকে উপযোগী করার কাজ চলছে। কক্ষ প্রস্তুত ও পিসিআর মেশিন স্থাপন এবং মেশিনের বিসিএল-২ লেভেল ঠিক করতে কয়েক দিন (৬-৭ দিন) সময় লাগতে পারে। এরপরই করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান  সহকারী অধ্যাপক এমটি জাহাঙ্গীর হুসাইন।

এদিকে করোনা পরীক্ষার জন্য বিশেষজ্ঞ ভাইরোলজিস্ট ও বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ২ জন টেকনেশিয়ান প্রয়োজন মেডিকেল কলেজ কর্তৃপক্ষের। তবে এই দক্ষ জনবল নেই মেডিকেল কলেজ কিংবা হাসপাতালে। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানান মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. এমটি জাহাঙ্গীর হুসাইন।

উল্লেখ্য, স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসনের আবেদনের দীর্ঘ প্রতীক্ষার পর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত সোমবার বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষার জন্য একটি পিসিআর মেশিন পাঠানো হয়। আইইডিসিআর থেকে একদল বিশেষজ্ঞ মেশিনটি স্থাপনের জন্য মঙ্গলবার বরিশাল এসেছেন।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য