শিরোনাম
প্রকাশ : ৩১ মার্চ, ২০২০ ২২:১৫

মহামারী করোনাভাইরাস: কোয়ারেন্টাইন নিশ্চিতে মোবাইল ফোন ট্রাকিং!

অনলাইন ডেস্ক

মহামারী করোনাভাইরাস: কোয়ারেন্টাইন নিশ্চিতে মোবাইল ফোন ট্রাকিং!

বিশ্বজুড়ে মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। চীনের উহান থেকে উৎপত্তি করোনাভাইরাস ইতোমধ্যে ২ শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী ৮ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। মৃত্যু হয়েছে সাড়ে ৩৯ হাজারের।

এদিকে, করোনা ভাইরাসে আক্রান্ত কিংবা কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা বাইরে বের হচ্ছেন কিনা সেটি নজরদারিতে রাখার জন্য টেলিকম পরিসেবার সাহায্য নিয়েছে ভারতের অন্ধ্রপ্রদেশের সরকার।

রাজ্যটিতে করোনা বিপর্যয় মোকাবিলা দপ্তর ও অন্যান্য দপ্তরের সাহায্য নিয়ে কোয়ারেন্টাইনে থাকা ও করোনা আক্রান্ত ব্যক্তিদের ফোন নম্বরের লোকেশন ট্র্যাক করা অর্থাৎ ফোনগুলো কোথা থেকে ব্যবহার করা হচ্ছে তার ওপর নজর রাখছে সরকার। এরফলে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তি বাড়ির বাইরে গেলেই সেই তথ্য চলে যাবে সরকারের কাছে। 

বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ইতিমধ্যেই কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির মোবাইল ফোনের টাওয়ার লোকেশন ট্র্যাক করা শুরু করেছে অন্ধ্রপ্রদেশ সরকার। এই তথ্য নিয়ে ডেটাবেস তৈরি করা হচ্ছে। ডেটাবেসে রয়েছে হোম কোয়ারেন্টাইনে থাকা প্রত্যেক ব্যক্তির বাড়ির ঠিকানা ও এলাকা।

কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা তাদের বাড়ির থেকে ১০০ মিটারের বাইরে গেলেই সেই অ্যালার্ট পেয়ে যাবে সরকারি দপ্তর। আর তখনই ওই ব্যক্তিকে ফোন করে বাড়িতে ফিরে যেতে বলা হবে। শুধু তাই নয়, আক্রান্ত ব্যক্তিরা কোন কোন জায়গায় বিচরণ করেছেন বা কার কার সংস্পর্শে এসেছেন সেটি খুঁজে বের করার জন্যও মোবাইল ট্রাকিংয়ের সাহায্য নেয়া হচ্ছে। লোকেশন ট্র্যাক করে সেইসব স্থানগুলিকে চিহ্নিত করা হচ্ছে যেখানে আক্রান্ত ব্যক্তি ১৫ মিনিট বা তার বেশী সময় কাটিয়েছেন। তারপর সেই স্থানগুলিকে ও তার আশেপাশের ২-৩ কিলোমিটার এলাকাকে স্যানিটাইজ করা হচ্ছে। প্রয়োজন হলে আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তিদের পাঠানো হচ্ছে কোয়ারান্টাইনে। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য