শিরোনাম
প্রকাশ : ৬ এপ্রিল, ২০২০ ১৪:০২
আপডেট : ৬ এপ্রিল, ২০২০ ১৪:০৩

পোষা বিড়াল, কুকুরেও করোনাভাইরাস: সংক্রমণের কারণ নিয়ে চলছে পরীক্ষা

অনলাইন ডেস্ক

পোষা বিড়াল, কুকুরেও করোনাভাইরাস: সংক্রমণের কারণ নিয়ে চলছে পরীক্ষা

কোভিড-১৯ বা করোনাভাইরাস মানুষের কাছ থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়। তবে মানুষের কাছ থেকে প্রাণীতে সংক্রমিত হওয়ার ঘটনাও ঘটেছে। যুক্তরাষ্ট্রে চিড়িয়াখানায় বাঘে করোনাভাইরাসের সংক্রমণের আগেই পোষা বিড়াল এবং কুকুরের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ পেয়েছে ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেলথ।

 সংস্থাটি বলছে, বেশ কয়েকটি পোষা বিড়াল এবং কুকুরের কোভিড-১৯ পরীক্ষার ফলাফল পজিটিভ পাওয়া গেছে। ভাইরাসে আক্রান্ত মানুষের নিবিড় সংশ্পর্শে থাকার মাধ্যমে এগুলো সংক্রমিত হয়েছে। তবে কোথায় বা কোন দেশে এগুলো হয়েছে সেটি তারা প্রকাশ করেনি।

সংস্থাটি বলছে, তবে প্রাণী থেকে প্রাণীতে সংক্রমিত হওয়ার কোনও প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। এমনকি প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমণেরও প্রমাণ পাওয়া যায়নি। আক্রান্ত বিড়াল এবং কুকুরগুলোর শরীরে করোনাভাইরাসের সংক্রমণ কিভাবে হয়েছে সেটি তারা পরীক্ষা করছেন।

কানাডিয়ান ভেটেনারি মেডিকেল এসোসিয়েশনও জানিয়েছে, এখন পর্যন্ত প্রাণী থেকে মানুষের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের কোনও প্রমাণ তারা পায়নি। সেটির কোনও সম্ভাবনা আছে কি না- তাদের গবেষকরা সেটি পরীক্ষা-নিরীক্ষা করছেন।

দুটি সংস্থাই করোনাভাইরাসের লক্ষণ বা উপসর্গ থাকলে পোষা প্রাণী থেকে আলাদা থাকতে এবং প্রাণীটিকেও আইসোলেশনে রাখার পরামর্শ দিয়েছে।

কানাডার সাসকাচুয়ান প্রভিন্সিয়াল সরকার কারও কোভিড-১৯ বা এর উপসর্গ থাকলে মানুষের মতোই প্রাণীদের কাছ থেকে দূরে থাকতে নাগরিকদের পরামর্শ দিয়েছে। রবিবার জারি করা এক সরকারি নির্দেশনায় প্রভিন্সিয়াল সরকার বলেছে, পোষা প্রাণী করোনাভাইরাসে সংক্রমিত হতে পারে। যদিও সংক্রমণ ছড়াতে এখন পর্যন্ত কোনও প্রমাণ নেই। কিন্তু এরপর সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। সূত্র: নতুন দেশ

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য