শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২০ ১১:২০

সোমবার থেকে সচল হচ্ছে নিউইয়র্ক সিটি

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

সোমবার থেকে সচল হচ্ছে নিউইয়র্ক সিটি

৮১ দিন পর সোমবার ৮ জুন থেকে সচল হচ্ছে নিউইয়র্ক সিটি। তবে পুরোপুরি নয়, এটি সচল হওয়ার প্রথম ধাপ। করোনা মহামারির কারণে মার্চের ১৯ তারিখ থেকেই এই সিটিসহ বহু সিটি লকডাউনে যায়। বিশেষ জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাসার বাইরে যেতে পারতেন না।

করোনার সংক্রমণ ঠেকাতে এমন ব্যবস্থার সুফল এই সিটির লোকজন পেয়েছেন বলে উল্লেখ করেছেন স্টেট গভর্নর এ্যান্ড্রু ক্যুমো এবং সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো।

উল্লেখ্য, করোনায় সবচেয়ে বেশী মানুষের প্রাণ গেছে নিউইয়র্ক সিটিতে। এ সংখ্যা ২১ হাজার ৮১৫। আক্রান্ত হয়েছিলেন ২ লাখ ৩ হাজার ৪৩০ জন। নিহতদের মধ্যে সোয়া দুইশতজনের বেশি বাংলাদেশিও রয়েছেন। এই দীর্ঘ সময়ের পর পুনরায় সচল করার প্রথম ধাপে কন্সট্রাকশনের কাজ শুরু হবে। লকডাউনে যাবার সময়ে স্থগিত হওয়া ৩২ হাজার প্রকল্পের কাজ আগে শুরু হবে।

এছাড়া, ম্যানুফেক্চারিং, কৃষি, বনায়ন, মংস্য উৎপাদনের কাজও করা যাবে। তবে সকলকে মাস্ক পরতে হবে। ৬ ফুট অন্তর অবস্থান করতে হবে কর্মক্ষেত্রে। ব্যবহার করতে হবে স্যানিটাইজার। এই ধাপে রাস্তা সংলগ্ন দোকানপাট খোলা যাবে। তবে পণ্য বিক্রি করতে হবে শুধু অনলাইনে অর্ডারে। অর্থাৎ অর্ডারের পর গ্রাহক এসে পণ্য নিয়ে যাবেন। এই ধাপের অগ্রগতি মনিটরিংয়ে থাকবে ১৪ দিন।

করোনা সংক্রমণের হার এবং মৃত্যুর সংখ্যা না বাড়লে ২২ জুন থেকে দ্বিতীয় ধাপে উন্নীত হবে এই সিটি। সে সময়ে খুলবে দোকান, অফিস, রিয়েল এস্টেট ব্যবসা, সেলুন, ব্যায়ামাগার এবং রেস্টুরেন্ট। তবে সকল কর্মচারিকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক ছাড়া কাউকে দোকানে ঢুকতে দেয়া হবে না। সামাজিক দূরত্ব মেনে অফিস চালাতে হবে। সেলুনে চুল কাটার সময়েও বিশেষ ব্যবস্থা অবলম্বন করতে হবে দূরত্ব বজায় রাখতে। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর