শিরোনাম
প্রকাশ : ১৬ জুলাই, ২০২০ ০১:৩২
আপডেট : ১৬ জুলাই, ২০২০ ১০:১৯

অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়াল

মাসুম বিল্লাহ, অস্ট্রেলিয়া থেকে

অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়াল

অস্ট্রেলিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে।দ্বিতীয় ধাপে করোনা আক্রমণে নাজেহাল অবস্থা অস্ট্রেলিয়ার। প্রতিদিন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা এবং সেই সাথে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। 

গত মাসে যেখানে আক্রান্তের সংখ্যা নেমে দাঁড়িয়েছিল তিনজনে, সেখানে এখন তিনশত। বর্ণবাদবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করার পর থেকে আক্রান্তের সংখ্যা বাড়ছে দিনের পর দিন। দেশটির সরকারের তথ্যমতে, ২৪০জন আক্রান্ত হয়েছে বর্ণবাদবিরোধী মিছিলে অংশগ্রহণ করার পর।

এছাড়া আরও অনেকে আক্রান্ত হয়েছে কেএফসির পার্টিতে অংশগ্রহণ করার পর এবং বর্তমানে আক্রান্তের বড় একটা সংখ্যা সংক্রমিত হচ্ছে বিভিন্ন পাবে গিয়ে।

অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যের অবস্থা অনেক ভালো হলেও ভিট্টোরিয়া রাজ্যের অবস্থা শোচনীয়। করোনার বিস্তার ঠেকাতে ইতোমধ্যে লকডাউন করে দিয়েছে রাজ্য সরকার। তারপরও আগের সকল রেকর্ড ভেঙে প্রতিদিন আক্রান্ত হচ্ছে  শত শত মানুষ।

ভিক্টোরিয়া রাজ্যের করোনা অন্য রাজ্যে যাতে অন্য রাজ্যে ছড়াতে না পারে সেজন্য ওই রাজ্যের সঙ্গে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। গত একশ' বছরে এই প্রথম নিউ সাউথ ওয়েলস রাজ্য ভিক্টোরিয়া রাজ্যের সাথে বর্ডার বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে ভিক্টোরিয়া নিউ সাউথ ওয়েলস যেন এক দেশের ভিতর অন্য এক দেশ। কেউ এ রাজ্যে প্রবেশ করতে চাইলে রাজ্য সরকারের ওয়েবসাইটে আবেদন করে নিয়ম মেনে আসতে পারবে। 

অস্ট্রেলিয়ায় শুরু থেকে প্রবাসী বাংলাদেশিরা করোনা মুক্ত ছিল। তবে গত মাসের বিশেষ ফ্লাইটে করে বাংলাদেশ থেকে আসা একজন বাংলাদেশি করোনা আক্রান্ত হন। 

অস্ট্রেলিয়ায় গত ২৪ ঘণ্টায় ২৫৯ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩জন। এ পর্যন্ত ৩২ লাখ ২২ হাজার পরীক্ষা করে ১০ হাজার ৪৯৫জন করোনা আক্রান্ত পাওয়া গেছে। ৭ হাজার ৯২৮জন সুস্থ হয়েছে। বর্তমানে চিকিৎসাধীন আছে ২ হাজার ৪৫৬জন। এর মধ্যে ২৮ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদফতর। 

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর