১২ আগস্ট, ২০২০ ১৪:০৯

যুক্তরাষ্ট্রে শিশুদের মধ্যে করোনা সংক্রমণ বেড়েছে ৯০ শতাংশ

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে শিশুদের মধ্যে করোনা সংক্রমণ বেড়েছে ৯০ শতাংশ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী। এর মাঝেই সুরক্ষাবিধি মেনে স্কুল খোলার কথা ভাবছে মার্কিন যুক্তরাষ্ট্র। ঠিক সেই সময় সামনে এল নতুন তথ্য। যা মার্কিন প্রশাসনের ঘুম উড়িয়ে দিতে যথেষ্ট।

দেশটির শিশু স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, শিশুদের মধ্যে করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। ঊর্ধ্বমুখী মৃত্যুর গ্রাফও। 

American Academy of Pediatrics and the Children’s Hospital Association-এর তথ্য অনুযায়ী, গত চার সপ্তাহে শিশুদের করোনা আক্রান্ত হওয়ার হার ৯০ শতাংশ বেড়েছে। ইতোমধ্যে ৯০ শিশুরও মৃত্যুও হয়েছে। এই নতুন তথ্য যথেষ্টই চিন্তার, বলছেন সংস্থার ভাইস চেয়্যারম্যান সিয়ান ও’ল্যারি। 

তিনি জানাচ্ছেন, যুক্তরাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জার প্রভাবে প্রতি বছর গড়ে ১০০ শিশুর মৃত্যু হয়। সেখানে করোনার জেরে মাত্র তিন মাসে ৯০ শিশুর মৃত্যু দেখে ফেলেছে আমেরিকা। কিন্তু কেন আচমকা শিশুদের উপর থাবা বসাচ্ছে এই প্রাণঘাতী ভাইরাস?

সিয়ান ও’ল্যারি আরও জানান, দেশে করোনা পরীক্ষা বেড়েছে। ফলে অনেক বেশি সংক্রমিতের হদিশ মিলছে। এটা তারই অংশ। যত বেশি সংক্রমণ ছড়াবে, স্বাভাবিকভাবেই তত বেশি শিশু করোনা সংক্রমিত হবে। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, ৯ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হয়েছে ৩ লাখ ৮০ হাজার ১৭৪ জন শিশু। তবে গুরুতর উপসর্গ দেখা গিয়েছে খুবই কমজনের মধ্যে। হাসপাতালে ভর্তি হয়েছে মাত্র ৫ শতাংশ আক্রান্ত। আর মৃত্যুর হার এক শতাংশেরও কম। তবে যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আর সবচেয়ে ভয়ের বিষয় হল, করোনা সংক্রমণের জেরে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যাচ্ছে। ফলে অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ছে। 

বিশেষজ্ঞরা বলছেন, স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়ার আগে শিশুদের মধ্যে কোভিড পরীক্ষার হার বাড়ানো দরকার। সেই ফলাফল দেখে তবেই স্কুল খোলার বিষয় সিদ্ধান্ত নেওয়া দরকার। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর