শিরোনাম
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০৭:০১

যেখানে ডেঙ্গুর প্রকোপ বেশি সেখানে করোনার সংক্রমণ কম : গবেষণা

অনলাইন ডেস্ক

যেখানে ডেঙ্গুর প্রকোপ বেশি সেখানে করোনার সংক্রমণ কম : গবেষণা

করোনার দাপট কিছুতেই থামছে না গোটা বিশ্বে। তার উপর দেখা দিয়েছে ডেঙ্গুর প্রকোপ। এই সংকটের মধ্যে এক চমকপ্রদ তথ্য উঠে এল ব্রাজিলের বিজ্ঞানীদের গবেষণায়। তারা বলছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে মানবশরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ইমিউনিটি গড়ে তুলতে সক্ষম ডেঙ্গু মশার সংক্রমণজনিত অসুস্থতা।

বিশ্বের করোনা প্রভাবিত দেশগুলির মধ্যে ব্রাজিল অন্যতম। একটি সমীক্ষা বলছে, দেশটির যেসব এলাকায় ডেঙ্গুর মারাত্মক প্রাদুর্ভাব দেখা গিয়েছিল, সে সব এলাকায় করোনা সংক্রমণের হার কম। এই তথ্যের উপর নির্ভর করে গবেষণা শুরু করেন বিজ্ঞানীরা। ইতিবাচক ফল মিলছে বলেই জানিয়েছেন স্বয়ং গবেষক।

এই গবেষণায় উঠে আসা চমকপ্রদ তথ্য জানিয়েছেন আমেরিকার ডিউক ইউনিভার্সিটির অধ্যাপক মিগুয়েল নিকোলেলিস। তিনি বলেন, ব্রাজিলে ডেঙ্গুর সঙ্গে করোনার এই সম্পর্কের উপর ভিত্তি করে শুরু হওয়া গবেষণাটির তত্ত্ব ও তথ্যগুলি সঠিক প্রমাণিত হলে ডেঙ্গু সংক্রমিত ব্যক্তির শরীরে বা একটি কার্যকর এবং নিরাপদ ডেঙ্গু ভ্যাকসিনের মাধ্যমে করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি করা সম্ভব হতে পারে। 

তিনি আরও বলেন, শরীরে ডেঙ্গুর প্রতিষেধক রয়েছে এমন ব্যক্তির শরীরে কখনও কখনও করোনার অ্যান্টিবডি পাওয়া গেছে। তাদের করোনা সংক্রমণ না হওয়া সত্ত্বেও এই অ্যান্টিবডি মিলেছে। তার মতে, ডেঙ্গুর সার্সকোভ-২ ভাইরাসের স্পাইক প্রোটিনগুলিকে খতম করে দিতে পারবে। অসংখ্য এমন অ্যান্টিবডি দিয়ে তৈরি হয়েছে ‘‌অ্যান্টিবডি ককটেল।’‌ যা মানুষের শরীরে ঢুকলে করোনাভাইরাসকে প্রতিরোধ করার মতো ক্ষমতা গড়ে তুলবে বলে দাবি গবেষকদের।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর