শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ১৪:২১
আপডেট : ১ ডিসেম্বর, ২০২০ ১৫:৪৭
প্রিন্ট করুন printer

আলবার্টায় বেড়েই চলেছে করোনা রোগীর সংখ্যা

কানাডা প্রতিনিধি:

আলবার্টায় বেড়েই চলেছে করোনা রোগীর সংখ্যা

কানাডার আলবার্টায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে একের পর এক রেকর্ড করে চলেছে। সোমবার আলবার্টায় করোনা বৃদ্ধি, হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যাকেন্দ্রে ভর্তিতে আরও একটি উচ্চ রেকর্ড করেছে।

আলবার্টার চিফ মেডিকেল অফিসার ডাঃ ডীনা হিনশা সংবাদ সম্মেলনে বলেন, নতুন বিধিনিষেধের প্রভাব পড়ার আগে পরবর্তী কয়েক দিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়তে থাকবে। তিনি আরও বলেন আমাদের প্রত্যেককে অবশ্যই আগের চেয়ে বেশি সচেতন থাকতে হবে। একে অপরকে এবং স্বাস্থ্যসেবা সিস্টেমকে সুরক্ষিত করার জন্য আমাদের এখন সক্রিয় করোনার সংখ্যা কমিয়ে আনতে হবে। 

আলবার্টায় সোমবারের করোনা পজিটিভিটি হার ৮ শতাংশেরও বেশি ছিল। ২০ হাজার ৪৯৯ জনের মধ্যে করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে এর মধ্যে এক হাজার ৭ শত ৩৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

অন্যদিকে কানাডার গণপরিষেবা মন্ত্রী অনিতা আনন্দ বলেছেন, তাঁর দেশ টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্ভাব্য কোভিড-১৯ টিকা আগেভাগে পেতে আগ্রাসী প্রচেষ্টা চালাচ্ছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যেই কানাডার অর্ধেকেরও বেশি মানুষের কাছে পৌঁছে যাবে কোভিড-১৯ ভ্যাকসিন। ট্রুডো বলেন, দেশব্যাপী টিকাদান কার্যক্রম পরিচালনার জন্য তার সরকার সকল প্রদেশ এবং অঞ্চলের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। 

উল্লেখ্য, টিকা পেতে কানাডা ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের মডার্না, ফাইজার, নোভাভ্যাক্স ও জনসন অ্যান্ড জনসনের সঙ্গে চুক্তি করেছে। তবে এগুলোর মধ্যে কোন কোম্পানির টিকা আগে পেতে কানাডা আলোচনা করছে, তা জানা যায়নি। টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফাইজার ও মডার্নার টিকাটি অনেকটা এগিয়ে রয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৮ হাজার ১৩৯ জন, মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ১ শত  ৩০ জন এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৯৯ হাজার ৯ শত ৭২ জন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর