শিরোনাম
প্রকাশ : ২২ ডিসেম্বর, ২০২০ ০০:২৯
আপডেট : ২২ ডিসেম্বর, ২০২০ ০০:৩০
প্রিন্ট করুন printer

যে কারণে সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করল সৌদি আরব

অনলাইন ডেস্ক

যে কারণে সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করল সৌদি আরব

সৌদি আরব সেদেশে "বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া" সকল আন্তর্জাতিক ফ্লাইট এক সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করেছে। সৌদি বার্তা সংস্থা এসপিএ সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক সংবাদে এ কথা জানিয়েছে - যা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়। খবর বিবিসি বাংলার।

এতে বলা হয়, একটি নতুন ধরনের করোনাভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে- এ খবরের ভিত্তিতেই আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করার সিদ্ধান্ত নেয় সৌদি কর্তৃপক্ষ। খবরে বলা হয়, এই স্থগিতাদেশ পরে আরো এক সপ্তাহের জন বর্ধিত করা যেতে পারে। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে নাগরিক ও অভিবাসীদের স্বাস্থ্যের নিরাপত্তার দিকে নজর রেখে কর্তৃপক্ষ কিছু নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এতে বলা হয়, আগামী এক সপ্তাহের জন্য (বিশেষ ক্ষেত্র ছাড়া) সকল আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ থাকবে, এই নিষেধাজ্ঞা বৃদ্ধি পেয়ে আরো এক সপ্তাহ বাড়তে পারে। তবে বিদেশী যেসব বিমান সংস্থা এখন বর্তমানে সৌদি আরবে অবস্থান করছে তারা তাদের নিজ দেশের উদ্দেশে ছেড়ে যেতে পারবে। এছাড়া আগামী এক সপ্তাহের জন্য সকল স্থল ও সমূদ্রবন্দর দিয়ে সৌদি আরবে প্রবেশও স্থগিত থাকবে, এই নিষেধাজ্ঞা বৃদ্ধি পেয়ে আরো এক সপ্তাহ বাড়তে পারে।

এতে আরো বলা হয়, গত ৮ই ডিসেম্বর থেকে যারা ইউরোপীয় কোন দেশ থেকে কিংবা যেসব দেশে নতুন সংক্রমণ শুরু হয়েছে সেখান থেকে সৌদি আরবে এসেছেন, তাদেরকে ১৫ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং প্রতি ৫ দিন অন্তর অন্তর কোভিড-১৯ টেস্ট করাতে হবে। যেসমস্ত দেশে নতুন করে কোভিড সংক্রমণ শুরু হয়নি - সেসকল দেশ থেকে পণ্য আমদানি রপ্তানি কার্যক্রম এই নির্দেশনার আওতামুক্ত থাকবে বলে ঘোষণায় বলা হয়।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে নিয়মিত এই নির্দেশনাসমূহ পুনর্বিবেচনা করা হবে বলে ঘোষণায় জানানো হয়। বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের বড় অংশটি কাজ করেন মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। এক হিসাবে দেখা যায়, সৌদি আরবে কর্মরত বাংলাদেশির সংখ্যা ১০ লক্ষেরও বেশি। তবে সৌদি সরকারের এই নির্দেশনার কী প্রভাব সেখানে কর্মরত বাংলাদেশিদের ওপর পড়েছে তা এখনো বোঝা যাচ্ছে না।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর