শিরোনাম
প্রকাশ : ২৫ ডিসেম্বর, ২০২০ ০৮:৩৯
প্রিন্ট করুন printer

এবার নাইজেরিয়ায় করোনার আরেকটি নতুন রূপ শনাক্ত

অনলাইন ডেস্ক

এবার নাইজেরিয়ায় করোনার আরেকটি নতুন রূপ শনাক্ত

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত হয়ে বিশ্ব যখন ভ্যাকসিন প্রয়োগের হাঁটছে, তখন নতুন রূপ নিয়ে বিভিন্ন দেশে সংক্রমণ ছড়াতে শুরু করেছে এই ভাইরাস। এতে বিশ্বব্যাপী উদ্বেগ আরও বাড়ছে।

ব্রিটেন, দক্ষিণ আফ্রিকার পর, এবার নাইজেরিয়ায় করোনাভাইরাসের আরও একটি নতুন রূপ শনাক্ত হয়েছে।
আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে। খবর আল জাজিরার।

আফ্রিকা সিডিসি’র প্রধান জন এনকেনগসাং এ বিষয়ে বলেছেন, ‘নাইজেরিয়ায় শনাক্ত হওয়া করোনাভাইরাসটি যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার চেয়ে ভিন্ন ধরনের। এটা ভিন্ন বংশধারার। আমাদের কিছুটা সময় দিন। আমরা এখনও এই ভাইরাসটি নিয়ে প্রাথমিক পর্যায়ে আছি।’

অবশ্য এই ভাইরাসটি নাইজেরিয়ায় ছড়িয়েছে আগস্ট ও অক্টোবরের দিকে। সে সময় সংগ্রহ করা কিছু নমুনা পরীক্ষা করেই আফ্রিকান সিডিসি নতুন ধরনের এই ভাইরাসের সন্ধান পেয়েছে।

অবশ্য সম্প্রতি নাইজেরিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ বেশ বৃদ্ধি পেয়েছে। শতাংশের হিসাবে আগের চেয়ে ৫২ শতাংশ বেড়েছে সংক্রমণের হার। তাতে নাইজেরিয়ায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় লাখ ছুঁতে যাচ্ছে।

যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার মতো নাইজেরিয়ায় শনাক্ত হওয়া নতুন ভাইরাসটিও খুবই সংক্রামক। সে কারণে আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে শুরু করে সীমান্ত বন্ধ করে দেওয়ার মতো বিষয়গুলো নিয়েও এখন ভাবতে হচ্ছে।

নাইজেরিয়া যেহেতু আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে জনবহুল সে কারণে সেখানে ঝুঁকিটা আরও বেশি। তাছাড়া দেশটির স্বাস্থ্য ব্যবস্থাও বেশ নাজুক। এমতবস্থায় নাইজেরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের সঙ্গে একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে অন্যান্য সংগঠনগুলো। তারা বিভিন্ন স্থানে আরও নমুনা সংগ্রহ করবে। যাতে নতুন ধরনের এই ভাইরাসকে রুখতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যায়।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর